Thursday, June 4, 2020
Home > বিশেষ সংবাদ > বাজারে উঠছে চুয়াডাঙ্গার সু-স্বাদু আম

বাজারে উঠছে চুয়াডাঙ্গার সু-স্বাদু আম

চুয়াডাঙ্গা প্রতিনিধি ঃ থোকায় থোকায় ঝুলছে আম। গাছেই পেঁেক আছে আম। হিমসাগর, বোম্বাই, লেংড়া, ফজলি, আ¤্রপালি এসব জাতের আমে এখন ভরপুর চুয়াডাঙ্গার আমবাগানগুলো। সুন্দর সাইজ আর স্বাদে অতুলনীয় চুয়াডাঙ্গার এ আম। চলছে বাগান থেকে পুরোদমে আম সংগ্রম।
বাজারে উঠছে চুয়াডাঙ্গার সু-স্বাদু আম। রাজধানী ঢাকা ও চিটাগাংসহ সারাদেশে সমাদৃত কেমিক্যালমুক্ত চুয়াডাঙ্গার সু-স্বাদু আম। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সাতক্ষীরা, মেহেরপুরের পাশাপাশি বিখ্যাত হয়ে উঠেছে এ জেলার সু-স্বাদু আম। ফরমালিনসহ সবধরনের কেমিক্যালমুক্ত আম বাজারজাতকরনে বিশেষ ব্যবস্থা নিয়েছে প্রশাসন । বাগান থেকে সঠিক সময়ে পরিপক্ক আম যাতে মানুষের কাছে পৌঁছাতে পারে সে জন্য কৃষিবিভাগ চুয়াডাঙ্গায় আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে।
মান সম্পন্ন চুয়াডাঙ্গার আম নিয়ে গর্বিত এ জেলার আম ব্যবসায়ীরা এবার ভালো আম সরবরাহ করতে চান তাদের বাগান থেকে।
চুয়াডাঙ্গা আম ব্যবসায়ী সমিতি সভাপতি, মো. রেজাউল করিম বলেন, এ বছর আমরা দেশের হাতে ফরমালিন ও কেমিক্যালমুক্ত চুয়াডাঙ্গার সেরা আম তুলে দিতে বদ্ধ পরিকর।
বাগান থেকে সঠিক সময়ে পরিপক্ক আম যাতে মানুষের কাছে পৌঁছাতে পারে সে জন্য কৃষিবিভাগ স্থানীয় আমচাষী ও ব্যবসায়ীদের সাথে আলোচনাসভা করে চুয়াডাঙ্গায় আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে।
কৃষিবিভাগ আশা করছে- এবার সঠিক সময়ে চুয়াডাঙ্গার মান সম্পন্ন সু-স্বাদু আমের স্বাদ পাবে দেশ বিদেশের মানুষ।
চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, নাঈম আস সাকীব জানান, বাগানের আমে ক্ষতিকর কেমিক্যাল কৃষকরা যাতে না দেন তার জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে চাষীদের সবধরনের পরামর্শ দিয়ে সচেতন করা হয়েছে।
চুয়াডাঙ্গার মাটি আর আবহাওয়া আম চাষের জন্য বেশ উপযোগী। এ বছর জেলার চারটি উপজেলায় ১৬’শ ৯৫ হেক্টর জমির আমবাগান থেকে ২৩ হাজার ৫০ মেট্রিন টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *