Monday, September 23, 2019
Home > জাতীয় সংবাদ > জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের চিন্তাভাবনা চলছে : ইসি

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের চিন্তাভাবনা চলছে : ইসি

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।
রবিবার কমিশনের ৩৫তম সভার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। নির্বাচন ভবনে সকাল ১০টায় সভা শুরু হয়, চলে এক ঘণ্টা। এরপর রফিকুল ইসলাম সাংবাদিকদের মুখোমুখি হন।
গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সংশোধন ও ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া সম্মেলনের সার্বিক প্রস্তুতির বিষয়টি বৈঠকের আলোচ্যসূচিতে ছিল বলে বৈঠক শেষে গণমাধ্যমকে জানান নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।
নির্বাচন কমিশনার বলেন, ‘আরপিও নিয়ে আমরা আজকে আলোচনা মাত্র শুরু করেছি। আজকে যেহেতু খুব অল্প সময়ে আলোচনা করতে পেরেছি, তাই মুলতবি করা হয়েছে। ভবিষ্যতে এটা নিয়ে আমরা আরো আলোচনা করব। আলোচনা করে একটা চূড়ান্ত কিছু পরবর্তী সময়ে আমরা সিদ্ধান্ত নেব।’
রফিকুল ইসলাম বলেন, আরপিও সংশোধনের চিন্তাভাবনা চলছে। এ জন্য আমরা বৈঠক করেছি। বৈঠক মুলতবি হয়েছে। ৩০ আগস্ট আবার বসব।
আগামী ৯ সেপ্টেম্বর জাতীয় সংসদের অধিবেশন বসছে। এ অধিবেশন হবে সংক্ষিপ্ত। এত দ্রুত আরপিও সংশোধন করা হলে তা সংসদে পাস করা কীভাবে সম্ভব হবে? এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, আমরা সংশোধন করে আইন মন্ত্রণালয়ে পাঠাব। এর মধ্যে পাস করা হলে হলো, নয়তো বিদ্যমান আইনেই নির্বাচন হবে।
চলতি বছর শেষে অনুষ্ঠেয় সংসদ নির্বাচনের আগে আরপিও সংস্কার আর হচ্ছে না, এমন কথা কয়েক দিন আগে বলেছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তবে গত সপ্তাহে ইভিএম ব্যবহারসহ সংস্কার প্রস্তাবগুলো নিয়ে কমিশনে আলোচনার কথা জানান নির্বাচন কমিশনার কবিতা খানম।
তিনি গত সপ্তাহে বলেছিলেন, আরপিও সংশোধন নিয়ে দুটি কমিশন বৈঠকও হয়েছে। সেখানে কিছু সংশোধন বা আরো কিছু প্রস্তাবনা এসেছে। এখন এটি কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।
সংসদ নির্বাচনের জন্য কমিশনের ‘মোটামুটি’ প্রস্তুতির কথা জানিয়ে তিনি বলেন, ইভিএম ব্যবহারের জন্য সক্ষমতা লাগবে, আস্থার ব্যাপার আছে। প্রশিক্ষিত লোকবল লাগবে। আরপিওতে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়ে কমিশন সিদ্ধান্ত নিলে সেভাবে এগুব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *