Wednesday, April 24, 2019
Home > অাইটি > অ্যামাজনও ট্রিলিয়নের পথে, রেকর্ড মূল্য শেয়ার

অ্যামাজনও ট্রিলিয়নের পথে, রেকর্ড মূল্য শেয়ার

আইটি ডেস্ক : বৃহস্পতিবার বাজারে লেনদেন শুরু হওয়ার পর প্রথমবারেরমতো অ্যামাজনের প্রতি শেয়ারমূল্য দুই হাজার ডলার স্পর্শ করেছে। এ দিন প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারমূল্য ২০০৯.৬৭ ডলার পর্যন্ত ওঠে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।
অ্যামাজনের ইতিহাসে এটি শেয়ারমূল্যের রেকর্ড।
অ্যাপলের মতো ট্রিলিয়ন ডলার বাজারমূল্যে পৌঁছাতে মার্কিন ই-কমার্স জায়ান্টটির জন্য এটি একটি বড় অগ্রগতি। ১৩ অংকের বাজারমূল্য ধরতে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের দাম বাড়তে হবে আর ৫০ ডলার।
ওয়াল স্ট্রিট-এর শেয়ার বেচাকেনা ও বিশ্লেষণা প্রতিষ্ঠান মরগ্যান স্ট্যানলি’র কাছ থেকে শেয়ার মূল্য বাড়ার আভাস আসার পর এক দিন পরেই অ্যামাজনের শেয়ারমূল্য ৩.২ শতাংশ বেড়ে যায়।
মার্কিন সিকিউরিটি অ্যান্ড এক্সচেইঞ্জ কমিশন-এর কাছে দাখিল করা অ্যামাজনের নথি অনুযায়ী চলতি বছর ১৮ জুলাই পর্যন্ত হিসেবে শেয়ারবাজারে অ্যামাজনের মোট শেয়ার সংখ্যা ৪৮,৭৭,৪১,১৮৯টি। এ হিসাবে বৃহস্পতিবার সর্বোচ্চ শেয়ারমূল্যের সময় প্রতিষ্ঠানটির বাজারমূল্য ছিল ৯৮৭.৯৫ বিলিয়ন ডলার।
মরগ্যান স্ট্যানলি-এর বিশ্লেষক ব্রায়ান নোওয়াক বুধবার বলেন, “অ্যামাজন যে দ্রুত উন্নতি করছে তা নিয়ে আমরা আত্মবিশ্বাস বাড়াচ্ছি।”
ওয়াল স্ট্রিটের অধিকাংশ বিশ্লেষকই অ্যামাজনের শেয়ারমূল্য বাড়বে বলেই পূর্বাভাস দিচ্ছেন, এ দিকে থেকে সর্বোচ্চ পূর্বাভাস উঠেছে প্রতি শেয়ারে ২৫০০ ডলার। তবে, বিশ্লেষণা প্রতিষ্ঠান নিউটন অ্যাডভাইজরস-এর বিশ্লেষক মার্ক নিউটন-এর পূর্বাভাস ¯্রােতের উল্টো দিকে। এই শেয়ারমূল্য বর্তমান অবস্থা থেকে ১৭ শতাংশ পড়ে যাবে বলে মত দিয়েছেন তিনি, এমন খবর প্রকাশ করেছে ইনভেস্টোপিডিয়া। “আমি মনে করি ১৬৫০ ডলার সঠিক মূল্য হবে, আমি ২৫০০ ডলার হওয়ার আগেই এটি কিনতে চাই”- বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *