Monday, June 24, 2019
Home > অান্তর্জাতিক > মিসরে ব্রাদারহুডের নেতাসহ ৭৫ বিক্ষোভকারীর মৃত্যুদন্ড

মিসরে ব্রাদারহুডের নেতাসহ ৭৫ বিক্ষোভকারীর মৃত্যুদন্ড

আন্তর্জাতিক ডেস্ক :
কায়রো: মিসরের একটি আদালত দেশটির নিষিদ্ধ রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতাসহ অন্তত ৭৫ জনের মৃত্যুদ-ের রায় ঘোষণা করেছেন।
শনিবার নিরাপত্তা সংক্রান্ত অপরাধের অভিযোগসহ সহিংসতায় উস্কানি এবং অবৈধ বিক্ষোভ সংগঠিত করার অভিযোগে তাদের এ সাজা দেয়া হয়। ২০১৩ সালে রাজধানী কায়রোতে সরকারবিরোধী এক বিক্ষোভের মামলায় এ রায় দেয়া হয়েছে। ওই সময় শতাধিক বিক্ষোভকারীর প্রাণহানির মধ্য দিয়ে বিক্ষোভের অবসান ঘটে।
মুসলিম ব্রাদারহুডের জ্যেষ্ঠ নেতা এসাম এল-এরিয়ান ও মোহাম্মদ বেলতাগিকে মৃত্যুদ- এবং দলটির আধ্যাত্মিক নেতা মোহাম্মদ বদিকে যাবজ্জীবন কারাদ-ের সাজা দিয়েছেন আদালত।
শাওকান নামে পরিচিত দেশটির প্রখ্যাত চিত্রসাংবাদিক মাহমুদ আবু জেইদকে পাঁচ বছরের কারাদ- দেয়া হয়। ২০১৩ সালে কায়রোতে হত্যাযজ্ঞের ছবি তোলার সময় তাকে গ্রেফতার করা হয়। তার আইনজীবী বলেন, তিনি অল্প কিছুদিনের মধ্যে ছাড়া পাবেন।
২০১৩ সালে ১৪ আগস্ট কায়রোর রাবা আল-আদাউইয়া স্কয়ারে একটি গণবিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসময় দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কমপক্ষে ৮০০ মানুষকে হত্যা করে। হিউম্যান রাইটস ওয়াচ এ হত্যাকা-কে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে অভিহিত করে।
হিউম্যান রাইটস ওয়াচের তথ্য অনুয়ায়ী, ৮৫ হাজার বিক্ষোভকারী ওই বিক্ষোভে অংশ নেয়। পরে ৪৫ দিনের দীর্ঘ এ বিক্ষোভে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়তে থাকে এবং তা আরো বেশি সংগঠিত হয়।
মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট এবং মুসলিম ব্রাদারহুডের নেতা মোহাম্মদ মুরসির সমর্থনকারীরা এ বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের কয়েক সপ্তাহ আগে দেশটির সেনাবাহিনী মুরসিকে ক্ষমতাচ্যুত করে। ওই হত্যার দিনসহ সে মাসে কয়েক হাজার মানুষকে আটক করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *