Monday, September 23, 2019
Home > জাতীয় সংবাদ > বিএনপির সাথে বিদেশি কূটনীতিকদের বৈঠক

বিএনপির সাথে বিদেশি কূটনীতিকদের বৈঠক

নিজস্ব প্রাতবেদক :
ঢাকা: বিদেশি কূটনীতিকদের মধ্যে অন্তত আটটি দেশের কূটনীতিকেরা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খানের গুলশানের বাসায় রাতে এক নৈশভোজে অংশ নেন। সেখানে কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সোয়া ১১টা পর্যন্ত অবস্থান করেন তারা।
ড. মঈন খানের বাসায় বৈঠকে অংশ নেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সহ যুক্তরাজ্য, জাপান, নেদারল্যান্ডস, নেপাল, ভুটানসহ বেশ কয়েকটি দেশের কূটনীতিকেরা। এছাড়া ডাকসুর সাবেক ভিপি সুলতান মুহাম্মদ মনসুর, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, বিএনপি নেতাদের মধ্যে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, আবদুল কাইয়ুম উপস্থিত ছিলেন।
এদিকে এক সূত্র থেকে জানা যায়, বৈঠকে আগামী নির্বাচন নিয়ে বিএনপি তাদের অবস্থান তুলে ধরে। নির্বাচনী পরিবেশ তৈরি হলে বিএনপি এতে অংশ নেবে। কিন্তু সরকার সেদিকে কোনো নজর দিচ্ছে না। এ সময় বৃহত্তর জাতীয় ঐক্য নিয়ে আলোচনা হয়। গণতন্ত্র পুনরুদ্ধারে ও ভোটের অধিকার রক্ষায় এ ঐক্য করা হয়েছে বলে জানানো হয়।
সূত্র আরও জানায়, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি প্রক্রিয়া বিলম্ব, মিথ্যা মামলায় তাকে সাজা দেয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি করার অভিযোগ করেন তারা। এ প্রসঙ্গে সম্প্রতি কোনো ঘটনা ছাড়াই হাজার হাজার নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়েরের বিষয়টিও কূটনীতিকদের অবহিত করা হয়।
এদিকে মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে বিদেশি কূটনীতিকেরা একে একে মঈন খানের বাসা থেকে বের হন। এরপর ওই বাসা থেকে রাত ১১টার কিছু আগে বের হন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তবে এ সময় তারা সাংবাদিকেদের সাথে কোন কথা বলতে রাজি হননি।
বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মহদুদ আহমদ রাত সোয়া ১১টার দিকে বাসা থেকে বের হন। তারাও সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *