Monday, September 23, 2019
Home > জাতীয় সংবাদ > এক ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম যাবে ট্রেন : রেলমন্ত্রী

এক ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম যাবে ট্রেন : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
চট্টগ্রাম : ঢাকা-চট্টগ্রাম রেলপথে দ্রুতগতির ট্রেন চালুর সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
রোববার দুপুরে প্রথমবারের মতো চট্টগ্রামে এসে, চট্টগ্রামের সিআরবি জিএম কনফারেন্স হলে রেলওয়ের বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মত বিনিময় শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
মন্ত্রী জানান, এই ট্রেন চালু করা সম্ভব হলে বিরতি দিয়ে এক ঘন্টা ৯ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছবে। একই ট্রেন বিরতিহীন চলাচল করলে চট্টগ্রাম পৌঁছতে সময় লাগবে মাত্র ৫৭ মিনিট। এই ট্রেন চালুর জন্য নতুন রেল লাইন স্থাপনসহ প্রকল্প বাস্তবায়নে সাম্ভাব্যতা যাচাই কার্যক্রম চলছে দ্রুত গতিতে।
তিনি বলেন, রেলওয়ের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আমরা নতুন উদ্যোম নিয়ে কাজ শুরু করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে যে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন, সেই নীতি অনুসরনে রেলওয়েকে দুর্নীতিমুক্ত রাখতে সবকিছুই করা হবে।
রেলের উন্নয়নে সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে রেলমন্ত্রী বলেন, যারা ব্যর্থ হবেন তাদের এখানে থাকার দরকার নেই। রেলের যাত্রীসেবার মানউন্নয়ন, টিকেট কালোবাজারি বন্ধ এবং রেলওয়েকে একটি লাভজনক খাতে পরিণত করতে কাজ শুরু হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
রেলমন্ত্রী আরো বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলযোগাযোগ স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এই রেললাইন সম্প্রসারণ প্রকল্পটি চট্টগ্রাম-কক্সবাজারের ঘুমধুম হয়ে ট্রান্স এশিয়ার সাথে যুক্ত হবে। এর ফলে রেল যোগাযোগ চীন,মালয়েশিয়া, থাইল্যান্ড পর্যন্ত বিস্তৃত হবে। যাত্রীসেবা, রেল লাইনের উন্নয়ন, ঢাকা-চট্টগ্রাম ডাবল লাইন স্থাপনের ব্যাপারে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করা হচ্ছে। বিদেশ থেকে নতুন কোচ, নতুন ইঞ্জিন আনা হচ্ছে।
মত বিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেলওয়ের মহাপরিচালক মো. রফিকুল আলম, অতিরিক্ত মহাপরিচালক শামসুজ্জামান, জেনারেল ম্যানেজার (পূর্ব) ফারুক আহাম্মদ, জেনারেল ম্যানেজার (পশ্চিম) শহীদুল ইসলাম। এছাড়া রেলওয়ে পুলিশ সুপার, রেলওয়ে নিরাপত্তা বিভাগের কমান্ডেন্ট, রেলের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, রেলওয়ে বিভিন্ন আঞ্চলিক প্রধানরা সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *