Monday, September 23, 2019
Home > জাতীয় সংবাদ > দুই সিটি নির্বাচনে আগের তফসিলের মনোনয়নপত্র বৈধ

দুই সিটি নির্বাচনে আগের তফসিলের মনোনয়নপত্র বৈধ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে এবং উত্তর ও দক্ষিণের কাউন্সিলর পদে নির্বাচনের জন্য এক বছর আগে ঘোষিত তফসিলে যাঁরা মনোনয়নপত্র তুলেছিলেন বা জমা দিয়েছিলেন, তাঁদের নতুন করে মনোনয়নপত্র তুলতে বা জমা দিতে হবে না। আজ রোববার দুই সিটির নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম সাংবাদিকদের এ কথা জানান।
আবুল কাশেম বলেন, নতুন করে যে তফসিল ঘোষণা করা হয়েছে, তা আগের তফসিলের ধারাবাহিকতা। সে জন্য আগে যাঁরা মনোনয়নপত্র নিয়েছেন বা জমা দিয়েছেন, তাঁদের নতুন করে মনোনয়নপত্র সংগ্রহ বা জমা দিতে হবে না। তবে কোনো প্রার্থী চাইলে তথ্য হালনাগাদ করে নতুন করে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।
২২ জানুয়ারি নির্বাচন কমিশন (ইসি) ঢাকা উত্তর সিটির (ডিএনসিসি) মেয়র এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির (ডিএসসিসি) ১৮টি করে ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের পুনঃ তফসিল ঘোষণা করে। তাতে বলা হয়েছে, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৩০ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাই হবে ২ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ৯ ফেব্রুয়ারি। ভোট গ্রহণ ২৮ ফেব্রুয়ারি।
ওই দিন ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ গণমাধ্যমকে বলেছিলেন, আগের তফসিলে জমা দেওয়া মনোনয়নপত্র বাতিল হয়ে যাবে। তাই প্রার্থীদের নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হবে। আগের প্রার্থীদের জামানতের টাকা সম্পর্কে প্রশ্ন করা হলে সচিব বলেছিলেন, কোনো প্রার্থী চাইলে তা ফেরত দেওয়া হবে।
২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হকের মৃত্যু হলে ডিএনসিসির মেয়রের পদটি শূন্য ঘোষিত হয়। এরপর ইসি ৯ জানুয়ারি এই পদে উপনির্বাচন এবং ডিএনসিসি ও ডিএসসিসিতে নতুন যুক্ত ১৮টি করে ওয়ার্ডে সাধারণ নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে। ভোট হওয়ার কথা ছিল ২৬ ফেব্রুয়ারি। কিন্তু মামলার পরিপ্রেক্ষিতে আদালত ১৭ জানুয়ারি এই নির্বাচনের তফসিলের কার্যকারিতা স্থগিত করেন। সম্প্রতি আদালত এ-সংক্রান্ত সব কটি রিট আবেদন খারিজ করে রায় দেন। যার ফলে নির্বাচন অনুষ্ঠানের আইনি জটিলতা দূর হয়।
আগের তফসিলে ডিএনসিসির মেয়র পদে নির্বাচনের জন্য আওয়ামী লীগের আতিকুল ইসলাম, এইচ বি ইকবালসহ মোট ২১ জন প্রার্থী মনোনয়ন ফরম তুলেছিলেন। তবে মেয়র পদে আতিকুল ইসলামের পক্ষে তাঁর নির্বাচন সমন্বয়কারী এ কে এম মিজানুর রহমান আজ রোববারও একটি মনোনয়ন ফরম তোলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *