Monday, October 14, 2019
Home > অাইটি > মোবাইল অপারেটরগুলো ফোরজি’র গতিতে পিছিয়ে

মোবাইল অপারেটরগুলো ফোরজি’র গতিতে পিছিয়ে

আইটি ডেস্ক : বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের ১৮ জেলার বিভিন্ন এলাকায় ড্রাইভ টেস্ট পরিচালনা করেছে। ড্রাইভ টেস্টের প্রতিবেদনে দেখা গেছে অপারেটররা সবচেয়ে বাজে সেবা দিচ্ছে বরিশালে। আর ফোরজি’র গতিতে মোবাইল অপারেটরগুলো পিছিয়ে।
ফোরজি’র জন্য সাত এমবিপিএস (মেগাবিটস পার সেকেন্ড) সেবা দেওয়ার কথা থাকলেও সেখানে বাংলালিংক ফোরজিতে তিন দশমিক ৫৬ এমবিপিএস, রবি ৪ দশমিক ৮৯, গ্রামীণফোন ৫ দশমিক ১ এমবিপিএস গতিতে সেবা দিচ্ছে। ঢাকার বাইরে টেলিটকের ফোরজি সেবা না থাকায় অপারেটরটি এই হিসাবের বাইরে ছিল।
টেলিফোন অপারেটর
তবে থ্রিজির বেলায় নির্ধারিত দুই এমবিপিএস ডাইনলোড গতি অন্য অপারেটরগুলো নিশ্চিত করতে পারলেও কোনও বিভাগেই টেলিটক থ্রিজির সেই গতি দিতে পারেনি।
আর ভয়েস কলে দেখা গেছে, বিটিআরসি নির্ধারিত কল ড্রপ দুই শতাংশ হলেও এই বিভাগে টেলিটকের কল ড্রপ সাত দশমিক ৯২ শতাংশ। অপারেটরটির কল ড্রপ রেট রাজশাহী ও খুলনা বিভাগে আছে নির্ধারিত সীমার বেশি। অন্যদিকে, কল সেটআপের জন্য বিটিআরসি নির্ধারিত ‘সাত সেকেন্ড’ সময় চার অপারেটরের কেউই রাখতে পারেনি।
এ বিষয়ে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন খান বলেন, এ ড্রাইভ টেস্ট কমিশনের একটি চলমান কার্যক্রম যার মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে মোবাইল অপারেটরগুলোর সেবার মান সম্পর্কে কমিশন
ধিকতর স্পষ্ট ধারণা লাভ করলো। আশা করছি পরবর্তীতে সংশ্লিষ্ট নীতিনির্ধারণী বিষয়ে সময় উপযোগী সিদ্ধান্ত গ্রহণ কমিশনের কাছে আরও সহজতর হবে এবং এর ফলে গ্রাহক সেবার মান বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *