Wednesday, April 24, 2019
Home > অান্তর্জাতিক > ৭৫টি প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে বিজেপি

৭৫টি প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক :
নয়া দিল্লি : ৭৫টি প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি।
সোমবার দলের সভাপতি অমিত শাহ, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংসহ দলীয় নেতাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নয়াদিল্লিতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই ইশতেহার প্রকাশ করেন।
বিজেপির ইশতেহারে দেয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি, রামমন্দির নির্মাণ, অনুপ্রবেশের বিরুদ্ধে কড়া ব্যবস্থা, কাশ্মীরিদের বিশেষ অধিকার প্রত্যাহার এবং কৃষকদের আয় দ্বিগুণ করাসহ ৭৫টি প্রতিশ্রুতি।
কট্টর হিন্দুত্ববাদী মতাদর্শে ভর করে ২০১৪ সালের নির্বাচনে কংগ্রেসকে বিপুল ভোটে হারিয়ে ক্ষমতায় আসে বিজেপি। আসন্ন নির্বাচনেও জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলটি। নির্বাচনী প্রচারণায় হিন্দু জাতীয়তাবাদ ছাড়াও, সন্ত্রাসবাদ, কাশ্মীর সংকটসহ আরো কয়েকটি বিষয়ে জোর দিয়ে আসছিলেন বিজেপি নেতারা। আর তারই বহিঃপ্রকাশ ঘটল নির্বাচনী ইশতেহারে।
ভোট শুরুর মাত্র তিনদিন আগে সোমবার ‘স্বকল্পপত্র’ নামে প্রকাশিত এই ইশতেহার আগামী পাঁচ বছরের জন্য ৭৫টি সংকল্পের কথা উঠে এসেছে। জাতীয়তাবাদ, দেশের ভেতর এবং বাইরের আগ্রাসন ঠেকানো, কাশ্মীরে জমি কেনার ক্ষেত্রে শুধু কাশ্মীরিদের বিশেষ অধিকার আইন প্রত্যাহার এবং কৃষকের আয় দ্বিগুণ করার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে।
অবকাঠামো খাতে ২০২৪ সালের মধ্যে ১০০ ট্রিলিয়ন রুপি ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। এতে বলা হয়েছে, অবকাঠামো খাতের এই বিশাল বাজেট তরুণদের কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *