Monday, October 14, 2019
Home > অান্তর্জাতিক > ৪ দিনের সরকারি সফরে ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী

৪ দিনের সরকারি সফরে ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা : চার দিনের সরকারি সফরে ঢাকায় এসে পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।
শুক্রবার সকাল ৮টায় রয়েল ভুটান এয়ারলাইনসের একটি বিমানে তিনি ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। পরে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।
প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, ভুটানের প্রধানমন্ত্রী সকালে ধানম-ি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।
দুপুরে বারিধারায় ভুটান দূতাবাসে যাবেন শেরিং। বিকেলে তিনি সবুজবাগের বাসাবোয় বুদ্ধিস্ট মোনাস্টারি কমপ্লেক্সে যাবেন। এরপর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন তিনি। এফবিসিসিআইয়ের নেতাদের সঙ্গেও এদিন বৈঠক করবেন।
আগামীকাল শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে শেরিংকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে (শিমুল) দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।
বৈঠকে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে ভুটানের বাণিজ্য সুবিধা ছাড়াও কৃষি ও স্বাস্থ্য খাতে কয়েকটি চুক্তি সই হতে পারে। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে (চামেলী) দুই প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক আলোচনা অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর ও যৌথ প্রেস বিবৃতি অনুষ্ঠিত হবে। এদিন রাতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে তার সম্মানে আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে অংশ নেবেন শেরিং।
জানা গেছে, ভুটানের প্রধানমন্ত্রী তার এই সফরকালে পহেলা বৈশাখের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। ১৪ এপ্রিল সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত সুরের ধারার পহেলা বৈশাখ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এ ছাড়া তার পুরোনো বিদ্যাপীঠ ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়েও তিনি যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *