Monday, September 23, 2019
Home > রাজনীতি > চীনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

চীনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

এপিপি বাংলা : চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডাব্লিউইএফ) সামার দাভোস সম্মেলন যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১ জুলাই) বিকাল সাড়ে ৫টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে (বিজি ১৭২০) ৫ দিনের সরকারি সফরে চীনের উদ্দেশে রওয়ানা হন তিনি।

মঙ্গলবার (২ জুলাই) সকালে প্রধানমন্ত্রী দালিয়ান ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে অনুষ্ঠেয় ডাব্লিউইএফ সামার দাভোস সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন। এদিন তিনি দালিয়ান ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ডাব্লিউইএফ প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লস শোয়াবের সঙ্গে সাক্ষাৎ করবেন। বিকালে ‘কো-অপারেশন ইন দ্য প্যাসিফিক রিম’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেবেন।

বুধবার (৩ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বেইজিংয়ে যাবেন। সেখানে তিনি প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেবেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) বাংলাদেশের সরকারপ্রধান চীনের গ্রেট হল অব দ্য পিপলে বীরদের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী। পরে তিনি চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং গ্রেট হল অব দ্য পিপলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেবেন। পরে চীনা প্রধানমন্ত্রী আয়োজিত এক ভোজসভায় যোগ দেবেন শেখ হাসিনা। একই দিন বিকালে চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন তিনি।

শুক্রবার (৫ জুলাই) সকালে প্রধানমন্ত্রী চীনা থিংক ট্যাংক ‘পাঙ্গোয়াল ইনস্টিটিউশন’ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। এরপর এনপিসি’র চেয়ারম্যান লি ঝাংশুর সঙ্গে প্রধানমন্ত্রীর একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বিকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দিয়াওইয়ুতাই রাষ্ট্রীয় অতিথিশালায় বৈঠক করবেন শেখ হাসিনা। একই স্থানে চীনা প্রেসিডেন্ট আয়োজিত ভোজসভায় যোগ দেবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *