Monday, August 19, 2019
Home > জাতীয় সংবাদ > ডেঙ্গু বিষয়ে একে অপরকে দোষারোপ না করে সবাই সর্তক হোন

ডেঙ্গু বিষয়ে একে অপরকে দোষারোপ না করে সবাই সর্তক হোন

এপিপি বাংলা : মশা মারতে সিটি করপোরেশন ব্যবস্থা নেয়নি কথাটা একেবারেই ঠিক নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিবিসি বাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আজ মঙ্গলবার বিকেলে ওই সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়।

তিনি আরো বলেন, বাংলাদেশে এখন সবচেয়ে আলোচিত বিষয় ডেঙ্গু। ডেঙ্গু রোগের জীবাণুর বাহক এডিস মশার বিস্তার রোধে ঢাকার দুই সিটি করপোরেশনের গাফলতির অভিযোগ উঠেছে।

এ প্রসঙ্গে বিবিসি বাংলাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সিটি করপোরেশন একেবারেই ব্যবস্থা নেয়নি কথাটা ঠিক নয়। বরং ব্যবস্থা নেয়া হয়েছিলো।

তিনি আরো বলেন, সময়ে সময়ে ঘটনাগুলো এমন হয়ে যায়, সংবাদগুলো যখন বেশি আসে তখন মানুষ আতংকিত হয়ে পড়ে। আর সেটাই সমস্যা সৃষ্টি করছে।

প্রধানমন্ত্রী বলেন, একটু উচ্চবিত্ত যারা, সেইসব জায়গাগুলোতেই এর প্রকোপ বেশি। আমাদের সবসময় লক্ষ্য থাকে বস্তি এলাকা, ড্রেন এসব দিকে। মশা মারা কিন্তু নিয়মিত একটা ব্যাপার।

মশার ওষুধ কেনায় দুর্নীতির যে অভিযোগ উঠেছে, তাও নাকচ করে দিয়ে শেখ হাসিনা বলেন, মশার ওষুধ কেনার ব্যাপারে টেন্ডার করা হয়।

যারা টেন্ডারে উপযুক্ত হয়, তারা কিনে নিয়ে আসে এবং সেগুলো ব্যবহারও হয়। তবে কোন ওষুধ এডিস মশার উপরে কাজ করে, সেই ব্যাপারে বিভক্তিকরণ করা হয়নি বা সেই ধরনের সতর্কতা ছিল না।

তাকে প্রশ্ন করা হয়ে যে সরকারি হিসেবেই বলা হচ্ছে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে এবং এর সংখ্যা আরও বড় হবে বলে অনেকে মনে করেন।

ভবিষ্যতে মশা নিয়ন্ত্রণ আরও সুষ্ঠুভাবে করা যায়? এর জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হয়েছে এবং সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীদেরকেও পরিচ্ছন্নতা অভিযান চালাতে আহ্বান করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, কারো ঘরের কাছে বা ঘরে কোথাও যদি পানি জমা থাকে এবং সেখানে মশার লার্ভা তৈরি হয়, তবে তাদের জরিমানা করা হবে। মানুষ যদি আগামীর জন্য প্রস্তুত থাকে, তবে ভবিষ্যতে এমন পরিস্থিতি হবে না বলে মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *