Monday, September 23, 2019
Home > জাতীয় সংবাদ > টোল আদায়ের অর্থ দিয়ে সড়ক রক্ষণাবেক্ষনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টোল আদায়ের অর্থ দিয়ে সড়ক রক্ষণাবেক্ষনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এপিপি বাংলা : মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
একনেক সভায় ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ‘সওজ আওতাধীন গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’ প্রকল্পটিও অনুমোদন দেওয়া হয়। এই প্রকল্পটি অনুমোদনের সময় এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।
একনেক সভাশেষে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘সব জাতীয় মহাসড়কে টোল আদায়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। টোল আদায়ের অর্থ দিয়ে সড়ক রক্ষণাবেক্ষণ করা হবে। টোল আদায়ের অর্থে পৃথক খাত তৈরি হবে। এই খাত থেকে সড়ক মেরামত করা হবে।’
একনেক সভায় প্রধানমন্ত্রী বলেন, ‘মহাসড়কে যানবাহন খাতে যাতে লোড টেম্পারিং না সেদিকে খেয়াল রাখতে হবে। লোড সিস্টেম কেন্দ্রীয়ভাবে মনিটরিং করা হবে। এটা অটো অপারেট করতে হবে।’
তিনি বলেন, ‘সড়কে চলার সময় বাসে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। ট্রাকের ক্ষেত্রে যেন ওভারলোড না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ঢাকার বাইরে সুযোগ সুবিধা বাড়াতে হবে। যাতে মানুষ ঢাকামুখী না হয়।’
এদিকে প্রত্যেক কারাগারে ভার্চুয়াল কোর্ট সিস্টেম চালু করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, কারাবন্দির মাধ্যমে উৎপাদিত পণ্য বিক্রির ৫০ শতাংশ তাকে বা তার পরিবারকে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি কারাগারে ভার্চুয়াল কোর্ট সিস্টেমও চালুর কথা বলেছেন তিনি।
এছাড়া বিদেশে চাহিদা আছে এমন জাতের আলুর উৎপাদনের দিকে নজর দিতেও সংশ্লিষ্টদের প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।
বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *