Monday, September 23, 2019
Home > স্বাস্থ্য > ওজন কমাতে যা খাওয়া প্রয়োজন

ওজন কমাতে যা খাওয়া প্রয়োজন

এপিপি বাংলা : সুস্বাদু খাবার খেয়ে দিনেদিনে মোটা হয়ে যাচ্ছেন। স্বাভাবিক চলাফেরায় স্বাচ্ছন্দ্য বোধ করছেন না। তাই ভাবছেন কীভাবে শরীরের ওজন কমাবেন? স্বাস্থ্যকর ডায়েট না থাকলে ওজন কমানো অসম্ভব।
অতিরিক্ত লবণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যা আমাদের শরীরের স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটায়। তাই বিশেজ্ঞরা বলেছেন, সন্ধ্যা ৭টার পর লবণ জাতীয় খাবার কমিয়ে হালকা খাবার খেতে। যা আপনার শরীর মোটা হওয়া থেকে বিরত থাকবে।
এছাড়া প্রক্রিয়াজাত খাবারে স্বাভাবিকের চেয়ে চিনির পরিমাণ বেশি থাকে। তাই প্রক্রিয়াজাত মিষ্টি জাতীয় খাবার থেকে বিরত থাকুন। ভাজাপোড়া ও বার্গারে ক্যালোরির পরিমাণ বেশি থাকে। এসব খাবার বেশি খেলে ওজন বেড়ে যায়। ওজন কমাতে এসব খাবার এড়িয়ে চলতে পারেন। পাশাপাশি মিষ্টি বিস্কুট, কেক ও ডোনাটে ক্ষতিকর চর্বির পরিমাণ বেশি। যা এড়িয়ে চলা স্বাস্থ্যের জন্য ভালো।
অতিরিক্ত তেল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পরিশোধিত তেলে চর্বি এবং ক্যালোরির পরিমাণ বেশি থাকে। যা ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এ জন্য রান্নায় সূর্যমুখী ও বাদামের তেল ব্যবহার করতে পারেন। যা ওজন কমাতে সহয়তা করে।
প্রতিদিন খাবারের তালিকায় ফাইবার ও প্রাটিন রাখতে পারেন। ফাইবার ও প্রোটিন হজমশক্তি বাড়ায়। ফাইবার ও প্রোটিনযুক্ত খাবার স্বাভাবিকভাবে চর্বি জাতীয় খাবারে তৃপ্তি কমায়। যা ওজন কমাতে সহয়তা করে। ফাইবার জাতীয় খাবারগুলোর মধ্যে রয়েছে- সবুজ শাকসবজি, মৌসুমি ফল। প্রোটিনযুক্ত খবারগুলোর মধ্যে হলো- ডিম, ডাল, মুরগির মাংস, মাছ ও অ্যালমন্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *