Monday, October 14, 2019
Home > অান্তর্জাতিক > যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী অভিযানে যোগ দেয়া ছিল পাকিস্তানের বড় ভুল

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী অভিযানে যোগ দেয়া ছিল পাকিস্তানের বড় ভুল

এপিপি বাংলা ৯/১১ এর ঘটনার পরে বিশ্বব্যাপী সন্ত্রাসবিরোধী অভিযানে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়ে ভুল করেছিল পাকিস্তান। সোমবার নিউইয়র্কে এই কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পারভেজ মুশারফের সরকারের ওই সিদ্ধান্তের সমোলচনা করে ইমরান খান বলেন,‘যা করা সম্ভব নয়, সেই প্রতিশ্রুতি দেয়া ঠিক হয়নি।’ কাউন্সিল অন ফরেইন রিলেশনস (সিএফআর) এর বৈঠকে সোমবার (২৩ সেপ্টেম্বর) এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ৯/১১ এর পর পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে জোট বেঁধে সবচেয়ে বড় ভুল করেছে। এরপর প্রায় ৭০ হাজার পাকিস্তানী মারা গেছে। অর্থনীতিবিদরা বলছেন, যুক্তরাষ্ট্রের অভিযানে যোগ দেয়ার কারণে পাকিস্তানের ১৫০ থেকে ২০০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে জিততে পারেনি বলে আমাদের দোষারোপও করা হচ্ছে।

কাশ্মির ইস্যুতে ইমরান খান বলেন, এটা এখন মানবিকতার বিষয়। কাশ্মির থেকে অন্তত অবরোধ তুলে নেয়া উচিত ভারতের। এই অবস্থা আরো খারাপ হতে পারে।

আফগানিস্তান ইস্যুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, কোনো ভাবেই সামরিক শক্তি দ্বারা আফগানিস্তানে শান্তিু ফেরানো সম্ভব নয়। আফগানিস্তানে শান্তি ফেরাতে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তালেবানের সাথে আলোচনার উদ্যোগ নিতে অনুরোধ করবেন বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *