Sunday, August 9, 2020
Home > জাতীয় সংবাদ > নাগরিক আয়োজনে উদযাপিত হচ্ছে কৃষকের নবান্ন উৎসব

নাগরিক আয়োজনে উদযাপিত হচ্ছে কৃষকের নবান্ন উৎসব

এপিপি বাংলা : অগ্রহায়ণের প্রথম দিন নতুন ফসল ঘরে তোলার আনন্দে যুগ যুগ ধরে গ্রামবাংলায় পালিত হয়ে আসছে নবান্ন উৎসব। তবে সময়ের কড়াল থাবায় কৃষকের এই উৎসব পুরনো জৌলুস হারিয়েছে। আবহমান বাংলার ক্ষয়ে যাওয়া ঐতিহ্যকে হৃদয়ে ধারণ করতে প্রতিবছরের মতো এবারও চারুকলার বকুলতলায় উদাযাপিত হচ্ছে নবান্ন উৎসব।

শনিবার (১৬ নভেম্বর) সকাল ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় যন্ত্রসংগীতের মধ্য দিয়ে শুরু হয় নবান্নের আনুষ্ঠানিকতা। নাগরিক আয়োজনে কৃষকের এই উৎসব দেখতে সকাল থেকেই ভিড় জমান নগরবাসী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় বাঁশিতে লোকজ সুরে নগরে ঋতু হেমন্তকে স্বাগত জানানোর পর ছিল ঋতুভিত্তিক গানের সম্মেলক পরিবেশনা। একক গান, দলীয় নৃত্য, একক আবৃত্তি পর্বে সাজানো হয়েছিল নবান্ন উৎসবের প্রথম ভাগ।

একক গান পরিবেশন করেন সালমা আকবর, শারমিন সাথী, বিমান চন্দ্র বিশ্বাস, তানভীর সজীব, মাহজাবিন রহমান ও জয়ন্ত। দলীয় নৃত্য পরিবেশন করেন নৃত্যজন, নটরাজ, স্পন্দন, ধৃতি নর্তনালয় ও নন্দনকলা কেন্দ্রের নৃত্যশিল্পীরা। দলীয় সংগীত পরিবেশন করেন উদীচীসহ বেশ কয়েকটি সংগঠনের শিল্পীরা।

সাংস্কৃতিক পরিবেশনা শেষে বকুলতলা থেকে ঢাক-ঢোল বাজিয়ে বের হয় নবান্ন শোভাযাত্রা। সেটি চারুকলা ক্যাম্পাস ঘুরে এসে উৎসব প্রাঙ্গণে এসে শেষ হয়। বিরতির পর নবান্ন উৎসবের দ্বিতীয় পর্ব শুরু হবে বিকাল ৫টায়।

আয়োজকরা জানান, শিকড় সন্ধানী মানুষ চিরায়ত ঐতিহ্য থেকে অনুপ্রাণিত হয়েই নবান্নের এই উৎসবে যোগ দিয়েছে। উৎসবে উপস্থিত ছিলেন নাট্যব্যাক্তিত্ব রামেন্দু মজুমদার ও ফেরদৌসী মজুমদারসহ বিশিষ্টজনেরা।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *