Friday, September 25, 2020
Home > আন্তর্জাতিক > সেই চিঠি ট্রাম্পকে ফেরত দিলেন এরদোগান

সেই চিঠি ট্রাম্পকে ফেরত দিলেন এরদোগান

এপিপি বাংলা : উত্তর সিরিয়ায় কুর্দিশ ওয়াইপিজি যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযানের সময় তুরস্ককে হুমকি দেয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সেই চিঠি ফেরত দিয়েছেন প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। বুধবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে এমন কথাই জানান তুরস্কের প্রেসিডেন্ট।

তিনি বলেন, আমরা যে চিঠি পেয়েছিলাম সেটি আবার মার্কিন প্রেসিডেন্টের কাছে ফিরিয়ে দিয়েছি। চিঠিতে এরদোগানকে ‘ইতিহাসের নিষ্ঠুর’ ব্যক্তি হিসেবে আখ্যায়িত হওয়ার ঝুঁকি সম্পর্কে সতর্ক করে দিয়েছিলেন ট্রাম্প। এরদোগানকে ট্রাম্প বলেন, অভিযান খুব বেশি হয়ে গেলে নিষেধাজ্ঞার মাধ্যমে তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেয়া হবে।

এমন একটি ভাষায় চিঠিটি লেখা হয়েছে, যাতে কূটনৈতিক সৌন্দর্য পর্যন্ত রক্ষা করা হয়নি। বরং এক চাঁছোলা হুমকির মাধ্যমেই শুরু করেছেন চিঠি। গত ৯ অক্টোবর এ চিঠি লেখা হয়। ট্রাম্প বলেন, চলুন আমরা একটি ভালো চুক্তির জন্য কাজ করি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, হাজার হাজার লোককে হত্যার জন্য আপনি নিশ্চয়ই দায়ী হতে চাইবেন না। আমিও তুরস্কের অর্থনীতি ধ্বংসের জন্য দায়ী হতে চাই না। ‘যদি আপনি এ অভিযান সঠিক ও মানবিক উপায়ে করেন, তবে ইতিহাস আপনাকে ভালো চোখে দেখবে। কিন্তু বিষয়টি যদি ভালোভাবে না হয়, তবে চিরদিনই একজন নিষ্ঠুর ব্যক্তি হিসেবে আপনাকে দেখা হবে’, বলেন ট্রাম্প।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *