Sunday, December 5, 2021
Home > আন্তর্জাতিক > রোহিঙ্গা প্রত্যাবাসনের সময় নির্ধারণ খুব কঠিন: জাতিসংঘ

রোহিঙ্গা প্রত্যাবাসনের সময় নির্ধারণ খুব কঠিন: জাতিসংঘ

এপিপি বাংলা : মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে বাস্তচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের সময় নির্ধারণ করা খুব কঠিন বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে ইউএনএইচসিআর’র উপ-হাইকমিশনার কেলি টি ক্লেমেন্টস এ কথা জানান।

রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশকে সমর্থন দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

একইসঙ্গে, রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য ইতিবাচক পরিবেশ তৈরিতে মিয়ানমারকে সমর্থনের লক্ষ্যে দেশটির সঙ্গে কাজ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়।

বাংলাদেশে চার দিনের সফর শেষে সাংবাদিকদে সঙ্গে আলাপকালে রোহিঙ্গাদের প্রশ্নে বাংলাদেশের অব্যহত উদারতার প্রশংসা ও সংকট সমাধানে তিনি বিশ্ব সম্প্রদায়ের সংহতিকে উৎসাহিত করেন।

এ সময় তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের দিনক্ষণ (রোহিঙ্গাদের ফেরত যাওয়ার সহায়ক পরিবেশ কখন তৈরি হবে) নির্ধারণ করাটা খুবই কঠিন। এক্ষেত্রে অনেকগুলো বিষয় রয়েছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সঙ্গে ইউএনএইচসিআর ও অন্যান্য অংশীদারি সংস্থার কাজ চালিয়ে যাওয়ার গুরুত্বের ওপরও জোর দেন তিনি, যাতে রোহিঙ্গাদের দক্ষতা ও সক্ষমতার উন্নয়নে সহায়তা হয়।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *