Tuesday, December 6, 2022
Home > আন্তর্জাতিক > নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল আসাম

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল আসাম

এপিপি বাংলা :  লোকসভায় নাটকীয়ভাবে পাস নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে ভারতের আসাম রাজ্যে ব্যাপক আন্দোলনে নেমেছে স্থানীয় বিভিন্ন সংগঠন।

সোমবার মধ্যরাতে লোকসভায় পাস হয় বিতর্কিত নাগরিকত্ব বিল (এনআরসি)। লোকসভায় বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এনডিএ–র শরিক দলগুলো নিয়ে সেই গরিষ্ঠতা আরও বড় হয়েছে। কিন্তু এর পরও বিল নিয়ে ভোটাভুটি চান বিরোধীরা। বিলের পক্ষে ভোট পড়ে ৩১১টি। আর বিলের বিপক্ষে ৮০ টি ভোট পড়ে। ফলে বিলটি অনায়াসে পাস হয়ে যায়।

বিলের বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার ছিলেন বিরোধীরা। নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল উত্তর-পূর্বের রাজ্যগুলো। আসামসহ বিভিন্ন এলাকায় হরতালের ডাক দিয়েছে বিভিন্ন সংগঠন। রাস্তায় নেমে চলছে স্লোগান, মিছিল। বিক্ষোভে সামিল হয়েছে ছাত্রছাত্রীরাও।

সোমবারের পাশাপাশি মঙ্গলবারও ১২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন। তাদের সমর্থন করেছে অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন।

মঙ্গলবার সকাল থেকেই তার প্রভাব পড়েছে আসামের বেশ কয়েকটি এলাকায়। ত্রিপুরা, মণিপুর ও অরুণাচলেও চলছে বিক্ষোভ। মিছিল বের হয় দুই ছাত্র সংগঠনের। মিছিলে অংশ নেন বহু সংখ্যক মানুষ।

সহিংসতার কথা মাথায় রেখে ১৪৪ আসামের লখিমপুর ও সোনিতপুর জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। খোলা হয়েছে হোয়াটসঅ্যাপ হেল্পলাইন।

এদিকে, গুয়াহাটির বেশ কয়েকটি জায়গায় বন্ধ রয়েছে দোকানপাট। বিক্ষোভ দেখা যায় ডিব্রুগড়েও। সকালে ওই এলাকায় বিরোধীরা টায়ার জ্বালিয়ে প্রতিবাদ করে। সূত্র: এই সময়

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *