Sunday, August 9, 2020
Home > আন্তর্জাতিক > ৩৮ জনকে নিয়ে নিখোঁজ চিলির সামরিক বিমান

৩৮ জনকে নিয়ে নিখোঁজ চিলির সামরিক বিমান

এপিপি বাংলা :  চিলির একটি সামরিক পরিবহন বিমান ৩৮ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়েছে। অ্যান্টার্টিকায় চিলির একটি ঘাঁটিতে যাওয়ার সময় বিমানটির সঙ্গে রেডিও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

সোমবার সন্ধ্যায় অ্যান্টার্টিকার প্রেসিডেন্ট এদোয়ার্দো ফ্রেই মনতালভা বিমানঘাঁটিতে যাওয়ার সময় সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় সি-১৩০ হারকিউলেস পরিবহন বিমানটির। ওই বিমানে ২১ জন যাত্রী ও ১৭ জন ক্রু ছিল। তবে বিমানটি কোথায় আছে বা বিমানের আরোহীদের সঙ্গে কী ঘটেছে তা এখনও জানা যায়নি।

চিলির বিমানবাহিনী জানিয়েছে, নিখোঁজ বিমানটির সন্ধানে ‘মাল্টিডিসিপ্লিনারি তল্লাশি ও উদ্ধার টিম’ জড়ো করা হয়েছে। সহায়তা ও রক্ষণাবেক্ষণ মিশনের জন্য ওই বিমানটি পুতনা আরেনাস শহরের চাবুনকো বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল।
অ্যান্টার্টিকায় চিলির চারটি ঘাঁটি রয়েছে। এগুলোর মধ্যে এদোয়ার্দো ফ্রেই মনতালভা বিমানঘাঁটি সবচেয়ে বড়। সেখানে অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ১৫০ জন লোক বাস করে। আর সারা বছর ৮০ জন বসবাস করেন।

উল্লেখ্য, অ্যান্টার্টিকার সাউথ শেটল্যান্ড আইল্যান্ড, আন্টার্টিক উপদ্বীপ ও পার্শ্ববর্তী কয়েক দ্বীপকে নিজেদের বলে দাবি করে চিলি।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *