Friday, August 7, 2020
Home > আঞ্চলিক সংবাদ > রোটারী ক্লাব অব মেট্রোপলিটন ঢাকা-এর ডোনেশনে মমতাময় নারায়ণগঞ্জ প্যালিয়েটিভ কেয়ার রোগীদের কম্বল বিতরণ

রোটারী ক্লাব অব মেট্রোপলিটন ঢাকা-এর ডোনেশনে মমতাময় নারায়ণগঞ্জ প্যালিয়েটিভ কেয়ার রোগীদের কম্বল বিতরণ

খাদিজা আক্তার ভাবনা : রোটারী ক্লাব অব মেট্রোপলিটন ঢাকা-এর পক্ষ হতে মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পের হতদরিদ্র অসহায় প্যালিয়েটিভ কেয়ার রোগীদের মাঝে কম্বল বিতরণ করা হয়। প্যালিয়েটিভ কেয়ার সহাকারিগণ রোগীদের বাসায় বাসায় গিয়ে কম্বরগুলো বিতরণ করেন।

“আমারে কম্বল দিয়া শীতে আরাম দিছ! আল্লাহ তোমাগো আরাম দিব, বড় করব” কম্বল পেয়ে কথাগুলো বলছিলেন তামাকপট্টি নিবাসি ৭০ বছর বয়সি কুলসুম বেগম বলেন ।

এই প্রকল্পের আওতায় ২২৩ জন রোগীকে সেবা প্রদান করা হচ্ছে। এদের মধ্যে অধিকাংশই বিছানায় শয্যায়ী, ক্যান্সার আক্রান্ত ও শেষ পর্যায়ের ফুসফুসের রোগে আক্রান্ত রোগী। এই প্রকল্প হতে প্রতি শনিবার বর্হি:বিভাগ সেবার পাশাপাশি নিয়মিত ভাবে গৃহভিত্তিক প্যালিয়েটিভ কেয়ার সেবা প্রদান করা হচ্ছে।

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স ইউকে এইড ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ–এর যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

পৃথিবীতে বর্তমানে নিরাময় অযোগ্য রোগ বিস্তার লাভ করছে, এ ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ ও তাদের পরিবারের সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার। নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোন চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে। এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়ে রোগী ও তার পরিবারে জীবনের মান বাড়ানোর উদ্দেশ্যে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনে ২০১৮ থেকে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ কাজ করে যাচ্ছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *