Friday, August 7, 2020
Home > আন্তর্জাতিক > ভারতের বিরুদ্ধে সুর নরম করছেন মাহাথির!

ভারতের বিরুদ্ধে সুর নরম করছেন মাহাথির!

এপিপি বাংলা : মালয়েশিয়ার পাম অয়েল বর্জনের পর ভারতের বিরুদ্ধে সমালোচনা কমিয়ে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবারবার্তা সংস্থা রয়টার্সকে পছন্দের উত্তরসূরি আনোয়ার ইব্রাহীম এমন দাবিই করেছেন।
কাজেই এই সুর নরমের বিষয়টি মাথায় রাখতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী।
বিশ্বে ভোজ্যতেলের সবচেয়ে বড় ক্রেতা ভারত গত মাসে মালয়েশিয়ার পরিশোধিত তেল আমদানিতে লাগাম ধরেছে। মালয়েশিয়ার তেলক্রয় বন্ধে ব্যবসায়ীদের অনানুষ্ঠানিকভাবে বারণ করাও হয়েছে।
মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মাহাথিরের সমালোচনার জবাবে ভারত এমন উদ্যোগ নিয়েছে বলে সূত্র জানিয়েছে। এছাড়াকাশ্মীরে ভারতের দখলদারিত্বের বিরুদ্ধেও সরব ছিলেন এই নবতিপর প্রধানমন্ত্রী।
সাক্ষাৎকারে আনোয়ার বলেন, যখন আপনি উদ্বেগ প্রকাশ করেছেন, তখন বিশ্বের দেশগুলো কোনো জোরালো আপত্তি জানায়নি। কিন্তু
অবশ্যই এই প্রসঙ্গে তুন মাহাথির পুরোপুরি জোরালো ছিলেন। একজন প্রধানমন্ত্রীর জন্য এটা গৌরবের বলে তিনি দাবি করেন।
‘কিন্তু তখন থেকে গত কয়েক সপ্তাহে, নিজের অবস্থান থেকে সংযমের সর্বোচ্চ চেষ্টা করেছেন এবং প্রয়োজনীয় সমন্বয়ের চেষ্টা করেছেন। আমি নিশ্চিত, ভারতীয় নেতৃবৃন্দ বিষয়টি মাথায় নেবেন যে প্রধানমন্ত্রী মাহাথির তার কথাগুলোর পুনরাবৃত্তি থেকে বিরত রয়েছেন।’
নয়াদিল্লির সঙ্গে চলমান পরিস্থিতি নিয়ে মাহাথিরের সঙ্গে আলোচনার হয়েছে বলে জানান তিনি। আনোয়ার বলেন, পরস্পরের নীতির প্রতিসম্মত না হয়েও ভারত ও চীনের মতো দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখা সম্ভব।
মালয়েশিয়ার এই জনপ্রিয় রাজনীতিবিদ বলেন, মাহাথিরের চেয়ে সম্পূর্ণ ভিন্নভাবে কাশ্মীর ইস্যুতে আমি ভারতের সমালোচনা করতাম।
তেল বিষয়ক সংস্থা রিফিনিটিভের মতে, বছরখানেক আগে জানুয়ারিতে ভারত যেখানে মালয়েশীয় পাম অয়েল কিনেছিলেন ৪০ হাজার ৪০০ টন, এ বছর সেই একই সময়ে সেটা চল্লিশ শতাংশ কমে গেছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *