Thursday, October 29, 2020
Home > জাতীয় সংবাদ > আজ থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন বন্ধ

আজ থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন বন্ধ

করোনাভাইরাসের কারণে ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এবং খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ-ভারতের রেলওয়ে কর্তৃপক্ষ। আজ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এ দুটি ট্রেন বন্ধ থাকবে।
শনিবার সর্বশেষ ঢাকা থেকে ছাড়া মৈত্রী এক্সপ্রেস ট্রেনে ৫১ জন ভারতীয় কলকাতায় ফেরেন। একই দিন ভারত থেকে ২৮৪ জন বাংলাদেশি ঢাকায় এসেছেন।
এদিকে আজ থেকে ১০ এপ্রিল পর্যন্ত যেসব যাত্রী মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেনের অগ্রিম টিকিট কেটেছিলেন সোমবার থেকে সেই সব টিকিট ফেরত নেবে বাংলাদেশ রেল। কাল দুপুর ১২টা থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন ‘ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস কাউন্টার’ থেকে অগ্রিম কাটা টিকিটের বিপরীতে সমপরিমাণ টাকা ফেরত দেয়া হবে।
এ বিষয়ে রেলওয়ে মহাপরিচালক মো. শামছুজ্জামান শনিবার বিকালে যুগান্তরকে জানান, শুক্রবার রাতে ভারতীয় হাইকমিশন থেকে নির্দেশনা আসে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস চলাচল রোববার থেকে বন্ধ করে দেয়ার। করোনাভাইরাস প্রতিরোধে ট্রেন দুটি বন্ধের বিষয়ে উভয় দেশের রেলওয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা একাধিকবার বৈঠক করেন।
তিনি বলেন, শনিবারও মৈত্রী এক্সপ্রেস ট্রেন দু’দেশে চলাচল করেছে। খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনটি বৃহস্পতিবার ও সোমবার দু’দেশে চলাচল করত। আজ থেকে বন্ধন এক্সপ্রেস ট্রেনও বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। রেলওয়ে উপ-পরিচালক কালি কান্তি ঘোষ জানান, শনিবার সকালে ৫১ জন ভারতীয়কে নিয়ে ঢাকা থেকে মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি কলকাতার উদ্দেশে ছেড়ে যায়।
একই দিন কলকাতা থেকে ২৮৪ জন বাংলাদেশিকে নিয়ে ট্রেনটি সন্ধ্যার দিকে ঢাকায় এসে পৌঁছে। তিনি বলেন, ট্রেন দুটির অগ্রিম টিকিট যারা কেটেছেন তাদের টিকিটের টাকা ফেরত দেয়া হবে। পরিস্থিতি উন্নত হলে ১৫ এপ্রিলের আগেই ট্রেন দুটি চালানো হতে পারে। তবে এক্ষেত্রে দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারাই সিদ্ধান্ত নেবেন।
কমলাপুর রেলওয়ে ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ট্রেন কাউন্টারের বুকিং সহকারী সাইফুল ইসলাম জানান, সর্বশেষে শুক্রবার তারা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি করেছেন। শনিবার সকালে টিকিট বিক্রি না করতে নির্দেশনা আসে।
এছাড়া কাল সোমবার দুপুর থেকে কমলাপুর স্টেশন কাউন্টার থেকে অগ্রিম কাটা টিকিট ফেরত দেয়ারও নির্দেশনা এসেছে। ইতিমধ্যে ২৫ টাকা ছাড় দিয়ে বহু যাত্রী টিকিট ফেরত দিয়ে টাকা নিয়ে গেছেন। তবে কাল থেকে টিকিটের সমপরিমাণ টাকাই ফেরত দেয়া হবে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *