Wednesday, April 1, 2020
Home > অান্তর্জাতিক > করোনা কেড়ে নিল ইরানের শীর্ষ ধর্মীয় নেতার প্রাণ

করোনা কেড়ে নিল ইরানের শীর্ষ ধর্মীয় নেতার প্রাণ

এপিপি বাংলা : চীনের বাইরে আক্রান্ত মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিপর্যস্ত ইরান। তেহরানে এ ভাইরাস সংক্রমণে ৭২৪ বেশি মানুষের মৃত্যু হয়েছে। এতে ১৩ হাজার ৯৩৮ জনের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।
এমন আতঙ্কের মধ্যেই জানা গেলে, করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দেশটির ধর্মীয় পরিষদের এক প্রবীণ সদস্য। তার নাম – আয়াতুল্লাহ হাশেম বাথায়ী গোলপায়েগানি (৭৮)।
তিনিসহ করোনায় এ নিয়ে দেশটিতে বিশিষ্ট ১২ রাজনীতিবিদের মৃত্যু হলো।
ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ‘ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি’র (ইরনা) জানায়, দুইদিন আগে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন আয়াতুল্লাহ হাশেম বাথায়ী। তবে তার শেষ রক্ষা হয়নি। শ্বাসযন্ত্র বন্ধ হওয়ায় সোমবার মৃত্যু হয় তার।
এএফপি জানিয়েছে, আয়াতুল্লাহ হাশেম ছিলেন তেহরানের ৮৮ সদস্যবিশিষ্ট বিশেষজ্ঞ পরিষদের একজন প্রতিনিধি। করোনারা ছোবলে বিধ্বস্ত ইরানের সংসদ। আয়াতুল্লাহ হাশেম ছাড়াও আরও অন্তত ১৩ জন নেতা করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। দেশটির পার্লামেন্টের ৮ শতাংশ আইনপ্রণেতা করোনায় আক্রান্ত।
আয়াতুল্লাহ হাশেমের আগে করোনা প্রাণ কেড়ে নিয়েছে ইরানের প্রখ্যাত অর্থনীতিবিদ এবং রাজনৈতিক কর্মীদের।
দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা ইসনা জানিয়েছে, ফারিবোরজ রইস নামের ৭১ বছর বয়সী নামকরা ইরানি অর্থনীতিবিদ করোনায় আক্রান্ত হয়ে ছয় দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন। তার অবস্থাও আশঙ্কাজনক।
করোনাভাইরাসের প্রাদুভার্ব দমন করতে ইরানে ব্যাপক সহায়তা চালিয়ে যাচ্ছে চীন। শনিবার দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন।
তিনি বলেন, ইরানে মহামারী প্রতিরোধে চীন একটি ব্যাচ (চালান) সরবরাহ করেছে। পাশাপাশি দেশটিতে স্বেচ্ছাসেবী স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দল পাঠানো হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এ খবর জানায়।
চীনা প্রেসিডেন্ট বলেন, ইরানের প্রতি আত্মবিশ্বাস রয়েছে, অবশ্যই তারা ভাইরাসের বিরুদ্ধে জয়ী হবে। তিনি আরও যোগ করেন, মহামারী দমনে ইরানকে যে কোনো সাহায্য সহাযোগিতা করতে তার দেশ প্রস্তুত রয়েছে।
এদিকে করোনা মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৫ বিলিয়ন ডলার জরুরি তহবিল চেয়েছে ইরান।
চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব এখন খোদ চীনেই কমেছে। ইউরোপকে করোনা প্রাদুর্ভাবের নতুন কেন্দ্রস্থল হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমলেও গত ২৪ ঘণ্টায় ইরানে প্রাণঘাতী ভাইরাসটিতে আরও ১১৩ জনের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *