Thursday, May 28, 2020
Home > আইটি > ভার্চুয়াল কোর্টে প্রথম রিট

ভার্চুয়াল কোর্টে প্রথম রিট

এপিপি বাংলা : চট্টগ্রামের হালদা নদী থেকে একের এক ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে ভার্চুয়াল কোর্টে রিট দায়ের করা হয়েছে। সোমবার বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন এ রিট দায়ের করেন।
রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে বিবাদী করা হয়েছে।
আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন বলেন, হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে জনস্বার্থে এ রিট দায়ের করেছি। ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গঠনের পর এটাই প্রথম রিট বলে জানান তিনি। রিট আবেদনে হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ডলফিন হত্যা বন্ধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।
এর আগে হালদা নদীতে ডলফিন হত্যা বিষয়ে ইংরেজি ও বাংলা জাতীয় পত্রিকা এবং অনলাইন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশ হয়। ওই সংবাদ প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে হাইকোর্টে এ রিট আবরদন করা হয়।
প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, লকডাউন আর শাটডাউন পৃথিবীর নানা অংশের বন্যপ্রাণী ও নদী-সমুদ্রের স্তন্যপায়ী প্রাণীদের জন্য আশীর্বাদ হয়ে আসলেও মানুষের নিষ্ঠুরতা থেকে মুক্তি পাচ্ছে না গাঙ্গেয় এ ডলফিন।
অবৈধ জালের শিকার হচ্ছে মা মাছও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *