Thursday, May 28, 2020
Home > বিশেষ সংবাদ > আগামী ৬ ঘণ্টায় প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘আমফান’

আগামী ৬ ঘণ্টায় প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘আমফান’

 

বিশেষ প্রতিনিধি : বঙ্গোপসাগরের উপর ক্রমশ শক্তি সঞ্চয় করছে ভায়ঙ্কর ঘূর্ণিঝড় আমফান। আগামী ছয় ঘণ্টার মধ্যে এই ঘূর্ণিঝড় প্রবল আকার ধারণ করবে। ভারতের আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতের আবহাওয়া দফতর বলছে, বুধবার (২০ মে) বিকেল-সন্ধ্যায় পশ্চিমবঙ্গের দিঘা ও বাংলাদেশের হাতিয়ার দ্বীপের মাঝের অংশে আছড়ে পড়তে পারে ‘আমফান’। এই সময় বাতাসের গতি থাকবে ঘণ্টায় প্রায় ১৫৫-১৮৫ কি.মি.। বর্তমানে দিঘা থেকে ৯৪০ কিমি ও পারাদ্বীপ থেকে ৭৯০ কিমি দূরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়টি।

যত সময় যাচ্ছে তত শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড়টি। বেড়েছে স্থলভূমির দিকে আসার গতি। বঙ্গোপসাগরের মধ্যভাগ থেকে ঘূর্ণিঝড়টি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। আম্ফানের জেরে সোমবার (১৮ মে) বিকেল থেকে ওড়িশা উপকূলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস।

মঙ্গলবার (১৯ মে) বিকেলের পর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ১৮-২০ মে পর্যন্ত বঙ্গোপসাগরের মৎসজীবীদের যাওয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে, বাংলাদেশের আবহাওয়া দফতর বলছে, দেশের ২০ জেলার ওপর দিয়ে ঝড়-বৃষ্টি বয়ে যেতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *