Sunday, July 12, 2020
Home > আন্তর্জাতিক > অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়ার কথা ভাবছে মালয়েশিয়া

অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়ার কথা ভাবছে মালয়েশিয়া

এপিপি বাংলা : অবৈধভাবে মালয়েশিয়ায় থাকা শ্রমিকদের বৈধতা দেয়ার কথা ভাবছে মালয়েশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জুন) মন্ত্রীর কার্যালয়ে শতদিন উদযাপন উপলক্ষে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা জাইনুদ্দিন বলেছেন, মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের নাগরিক আইনে কিছুটা বিশেষ সুবিধার ঘোষণা আসতে পারে।
তিনি জানান, বর্তমানে যেসব অবৈধ বিদেশী কর্মীরা পারমিট না থাকার কারণে বিভিন্ন সময়ে চলা অভিবাসন বিভাগের ধরপাকড় অভিযানে আটকা পড়ে জেলে বন্দি রয়েছেন শুধুমাত্র তাদেরকে নিয়োগকর্তা কর্তৃক অভিবাসন আইনের নিয়মকানুন মেনে বৈধতা দেয়া হবে। তবে মনে রাখতে হবে দেশটিতে যেসকল বিদেশী কর্মী বিভিন্ন সময়ে বেআইনিভাবে বসবাস ও অন্যত্রে কাজ করতে গিয়ে আটক হয়েছে শুধুমাত্র তাদের নিয়োগ দেয়া যেতে পারে তবে অপরাধী রেকর্ডযুক্ত কোন বিদেশী কর্মী এই সুযোগের আওতায় থাকবে না।
অন্যদিকে, এই সব পরিকল্পনা কতটুকু সম্ভব হবে সেটি ইমিগ্রেশন বিভাগ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলির সাথে আলোচনার বিষয় রয়েছে। তবে অবৈধ বিদেশী কর্মীদের বৈধতা দেয়ার ব্যাপারে তার অবস্থান ইতিবাচক। তিনি এ ব্যাপারে খোলাখুলি কথা বলতে চান বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে।
তিনি আরো বলেন, বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ২২ লাখের মতো বিদেশী শ্রমিক বৈধভাবে বসবাস করছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৭ হাজার ২২৬ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। এসময় অবৈধ বিদেশি কর্মী নিয়োগ দেয়ার অপরাধে ২৪৩ নিয়োগকারীকে গ্রেপ্তার করা হয়েছে।
সূত্র : দ্য স্টার অনলাইন

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *