Sunday, July 12, 2020
Home > জাতীয় সংবাদ > যেভাবে পালিত হলো আ. লীগের প্রতিষ্ঠাবার্ষিকী

যেভাবে পালিত হলো আ. লীগের প্রতিষ্ঠাবার্ষিকী

এপিপি বাংলা : অন্যান্য বছরের তুলনায় এবার একেবারেই ভিন্নমাত্রায় পালিত হলো দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী। করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আজ মঙ্গলবার (২৩ জুন) পালিত হয়েছে দলটির ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে জাঁকজমকের সঙ্গে প্রতিষ্ঠাবার্ষিকী পালনের পরিকল্পনা ছিল। তবে দেশজুড়ে ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে জনসমাগম এড়িয়ে সীমিত আকারে দিনটি উদযাপন করেছেন নেতাকর্মীরা।
দিনটি উপলক্ষে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল, খাদ্য বিতরণ, মাছের পোনা অবমুক্তকরণ, গাছের চারা রোপণসহ নানা কর্মসূচি পালন করেন। দলটির সভাপতি কর্মসূচিতে সরাসরি অংশ নিতে না পারলেও তার পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দলের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন।
দলের প্রতিষ্ঠাবার্ষিকী বিষয়ে জাতীয় সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ‘ করোনাভাইরাসের কারণে জনসমাগম হবে এ ধরনের সব কর্মসূচি জনগণের কল্যাণে বাতিল করেছি। কারণ আমাদের কাছে জনগণের কল্যাণটাই সব থেকে গুরুত্বপূর্ণ। এটাকেই আমরা গুরুত্ব দিই।’
মঙ্গলবার সকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও ধানমন্ডিতে দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়সমূহে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু করা হয়। এরপর সকালে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
দলের পক্ষে শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, আব্দুল মতিন খসরু, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম ও শাখাওয়াত হোসেন শফিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাপা, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ দফতর সম্পাদক সায়েম খান, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক অপু উকিল প্রমুখ। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মুজিববর্ষে মহা ধুমধামে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনের ইচ্ছা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে উদ্ভূত সংকটে সেটা সম্ভব হয়নি। সীমিত পর্যায়ে কর্মসূচি পালন করা হয়েছে। জনসমাগম এড়ানো হয়েছে।’
এদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন কেন্দ্রীয় নেতারা। এরপর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল প্রমুখ। এস এম কামাল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে তারা স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছেন। তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
বিকালে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ নিহত সব শহীদ, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ, গণতন্ত্র রক্ষায় বিভিন্ন আন্দোলন সংগ্রামে নিহত সব নেতাকর্মী, করোনাভাইরাসে মৃত্যুবরণ করা নেতাকর্মীদের জন্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীঘার্য়ু কামনা করে দোয়া মাহফিলের আয়োজন হয়।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার রাতে আওয়ামী লীগের ফেসবুক পেজে সরাসরি প্রচারিত একটি আলোচনা সভায় জুমের মাধ্যমে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের অংশ নেওয়ার কথা রয়েছে।
মৎস্যজীবী লীগের শ্রদ্ধা ও মাছের পোনা অবমুক্ত
বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা, মাছের পোনা অবমুক্ত, গাছের চারা বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে আওয়ামী মৎস্যজীবী লীগ। সকালে ধানমন্ডি- ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান সংগঠনটির সভাপতি সায়ীদুর রহমান সাঈদ, সাধারণ সম্পাদক শেখ আজগর নস্কর। এরপর ৩২ নম্বরে ধানমন্ডি লেকে মৎস্যজীবী লীগের পক্ষে এক লাখ মাছের পোনা অবমুক্ত করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ এমপি। এরপর হাতিরঝিলেও ৫০ হাজার পোনা অবমুক্ত করে সংগঠনটি।
দুপুরে বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থ্যতা কামনা করে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়। এরপর ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়। এতে অংশ নেন মৎস্যজীবী লীগের সভাপতি সায়ীদুর রহমান সাঈদ, সাধারণ সম্পাদক শেখ আজগর নস্কর, সহ-সভাপতি মোহাম্মদ আলমসহ কেন্দ্রীয় ও ঢাকা উত্তর-দক্ষিণ মহানগরের নেতারা।
মুক্তিযোদ্ধাদের মৌসুমে ফল দিলো কৃষক লীগ
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মুক্তিযোদ্ধাদের মাঝে মৌসুমী ফল ও করোনাভাইরাস প্রতিরোধ সামগ্রী বিতরণ করেছে বাংলাদেশ কৃষক লীগ। এছাড়া সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ এর সভাপতিত্বে সভা সঞ্চালন করেন সাধারণ সম্পাদক এড. উম্মে কুলসুম স্মৃতি এমপি।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *