Sunday, July 12, 2020
Home > বিশেষ সংবাদ > সার্কভুক্ত দেশগুলোতে করোনার সংক্রমণ বেড়েছে

সার্কভুক্ত দেশগুলোতে করোনার সংক্রমণ বেড়েছে

এপিপি বাংলা : বিশ্বে করোনাভাইরাসের মহামারীর শুরুর দিকে সার্কভুক্ত দেশগুলোতে প্রাদুর্ভাব কম ছিল। কিন্তু এখন এই অঞ্চলে রোগীর সংখ্যা ও মৃত্যু বাড়ছে। বাড়ছে মূলত ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে। এই দেশগুলোতে লকডাউনে ঢিলেঢালা ভাব। অথচ এই অঞ্চলের শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভুটানে রোগী অপেক্ষাকৃত কম থাকলেও এসব দেশ আগেভাগে সতর্ক হয়ে এবং জোরালোভাবে বিধিনিষেধ পালন করে পরিস্থিতি সামলে রেখেছে।

করোনাভাইরাসের সংক্রমণ, মৃত্যুসহ বিভিন্ন তথ্য সার্বক্ষণিক হালনাগাদ করছে ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো। তাদের তথ্যমতে, বুধবার রাত ১০টা পর্যন্ত বিশ্বজুড়ে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৯৪ লাখের বেশি। মৃত্যুর সংখ্যা ৪ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন ৫০ লাখের বেশি। এর মধ্যে সার্কভুক্ত আটটি দেশে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ১৮ হাজার ৯১ জন। মৃত্যু হয়েছে ২০ হাজার ৫৯৬ জনের।

এখন পর্যন্ত সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ভারতে। ওয়ার্ল্ডোমিটারসের তথ্যে দেখা যায়, দেশটিতে বুধবার রাত ১০টা পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন রোগী। মারা গেছেন ১৪ হাজার ৬৩৪ জন। সুস্থ হওয়ার সংখ্যা ২ লাখ ৬৪ হাজারের বেশি। ভারত সরকার সামাজিক দূরত্ব নিশ্চিতে মার্চের শেষ দিকে দেশটি লকডাউন করে, যার মেয়াদ কয়েক দফায় বাড়ানো হয়েছে।

পাকিস্তানে বুধবার রাত ১০টা পর্যন্ত সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৮৮ হাজার ৯২৬ জন। মারা গেছেন ৩ হাজার ৭৫৫ জন। সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৭৫৪ জন। দেশটিতে প্রথম রোগী শনাক্ত হয় ২৬ ফেব্রুয়ারী। করোনা মহামারী হানা দিলেও পাকিস্তান লকডাউন বা জরুরি অবস্থা জারির পথে হাঁটেনি। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করেছে।

আফগানিস্তানে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ২৯ হাজার ৬৪০ জন। মৃত্যু হয়েছে ৬৩৯ জনের। শ্রীলঙ্কায় আক্রান্ত দুই হাজার এক ও তবে মৃত্যু সংখ্যা ১১ জনে স্থির রয়েছে। মালদ্বীপে আক্রান্ত দুই হাজার ৩৪৮ ও মৃত্যু মাত্র আটজন। গত দুই মাসে নেপালে করোনা আক্রান্তের সংখ্যা স্থির থাকলেও হঠাৎ করে আক্রান্ত সংখ্যা বেড়ে চলেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী নেপালে মোট আক্রান্ত ১০ হাজার ৭২৮ ও মৃত্যু হয়েছে ২৪ জনের। ভুটানে আক্রান্ত সব থেকে কম মাত্র ৭০ জন। একমাত্র ভুটানেই করোনায় এখন পর্যন্ত মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি। তবে মৃত্যুর হার প্রায় স্থির রয়েছে শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপে।

তবে এই আটটি দেশের মধ্যে আক্রান্তের হার এখন সবচেয়ে বেশি বাংলাদেশে। মাত্র নয়দিনের ব্যবধানে দেশটিতে প্রতি ১০ লাখে আক্রান্তের সংখ্যা ৫৫০ থেকে বেড়ে হয়েছে ৭৪৫ জন। বাংলাদেশে এখন মোট করোনা রোগীর সংখ্যা এক লাখ ২২ হাজার ৬৬০ জন, এর মধ্যে মারা গেছেন এক হাজার ৫৮২ জন। গত ২৪ ঘন্টায় নতুন মৃত্যু সংখ্যা ৩৭।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসঙ্ঘসহ অনেক আন্তর্জাতিক সংস্থার মতানুসারে সার্কভুক্ত দেশগুলোসহ এশিয়ার অনেক দেশেই ব্যাপকহারে কোভিড-১৯ আক্রান্ত বেড়েছে।

সূত্র : ওয়ার্ল্ডোমিটারস

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *