Friday, August 7, 2020
Home > আন্তর্জাতিক > ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা-সমাজের বৈষম্যকে উন্মোচন করেছে করোনাভাইরাস

ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা-সমাজের বৈষম্যকে উন্মোচন করেছে করোনাভাইরাস

এপিপি বাংলা : করোনাভাইরাস আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় অসমতা, ঘাটতি এবং আমাদের সমাজে বিভ্রান্তিকে কাজে লাগিয়েছে। এটি সমাজে বিদ্যমান বৈষম্যগুলো উন্মোচিত করেছে। আমাদের মধ্যে ফাটলকে আরও প্রশস্ত ও গভীর করবে এ মহামারি বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেসাস।

আজ বৃহস্পতিবার (৯ জুলাই) সাপ্তাহিক সদস্য রাষ্ট্রের তথ্য অধিবেশনে বক্তব্যে এ কথা বলেন তিনি।

তেদরোস আধানম গেব্রেসাস বলেন, প্রায়শই বলা হয় যে রোগ কোনও সীমানা জানে না। এটি আমাদের রাজনৈতিক পার্থক্যের বিষয়ে চিন্তা করে না এবং এটি স্বাস্থ্য এবং অর্থনীতি, জীবন ও জীবিকার মধ্যে আমরা যে পার্থক্যগুলো দেখি তা উপেক্ষা করে। কোভিড-১৯ মহামারিটি সব কিছুকেই ব্যাহত করেছে।

তিনি বলেন, বিশ্বে করোনাভাইরাসে ১১.৮ মিলিয়নেরও বেশি মানুষ আক্রান্ত। জরিপে দেখা যায়, আক্রান্ত অর্ধেক মানুষ গত ছয় সপ্তাহে শনাক্ত হয়েছে। করোনাভাইরাস মহামারির বিস্তার ‘এখনও ত্বরান্বিত’ এবং বেশিরভাগ দেশ এখনও এটিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়নি।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২১ লাখ ৬২ হাজার ৬২৬ জন। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লাখ ৫১ হাজার ৯৭৪ জন মানুষের। এরই মধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭০ লাখ ২৯ হাজার ৪৭০ জন।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *