Friday, August 7, 2020
Home > আঞ্চলিক সংবাদ > ঝুনার স্বপ্নের ছাদবাগান ধ্বংস করে বখাটে রিমন, সারাদেশের বৃক্ষপ্রেমিকদের প্রতিবাদ

ঝুনার স্বপ্নের ছাদবাগান ধ্বংস করে বখাটে রিমন, সারাদেশের বৃক্ষপ্রেমিকদের প্রতিবাদ

এপিপি বাংলা : যুব মহিলালীগের কেন্দ্রিয়, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক  “ইশরাত ঝুনা” দেশের বৃক্ষপ্রেমিক প্রত্যেকটি নাগরিকদের কাছে অতি পরিচিত একটি নাম। দেশি-বিদেশি বিভিন্ন রকমের ফুল, ফল, শাক, সবজির সমন্বয়ে নিজ বাড়ীর ছাদে গড়ে তুলেন একটি সুদৃশ্য ছাদ বাগান। অনেকেই তার এই ছাদ বাগান দেখে উদ্ভুদ্ধ হয়েছে। তার এই ছাদ বাগান থেকে বাংলাদেশের প্রায় সকল জেলার সকল স্তরের মানুষ উপহার পেতেন অসংখ্য দেশী বিদেশী ও বিরল প্রজাতির ফুল, ফল, শাক, সব্জির চারা ও বীজ। তার গড়ে তুলা ছাদ বাগান দেখে অদ্ভুত হয়ে, তার পরামর্শ ও সহযোগিতা নিয়ে দেশের অনেকেই নিজেদের ছাদ বাগান বা সবুজ বনায়ন করতে শুরু করেছে। শুধু চারা, বীজ নয় বরং আগ্রাহীদের বাগান করতে পরামর্শসহ সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে এসেছেন বিনামূল্যে ।

কিন্তু বৃক্ষপ্রেমিক ইশরাত ঝুনার তিলে তিলে গড়ে তুলা একমাত্র কারখানা বা অক্সিজেন  প্রোডাকশন হাউজ খ্যাত তার ছাদ বাগানটির গাছগুলো উপড়ে ফেলে দিয়ে সম্পূর্ণ রূপে ধ্বংস করে দিয়েছে ফয়সাল হক রিমন নামে এক  সবুজের শত্রু।

ফয়সাল হক রিমন ৩৪২, উত্তর শাহজাহানপুর এলাকার ফজলুল হক ছানু এর ছেলে। গত ৪ জুলাই সে ঝুনার এই স্বপ্নের ছাদ বাগানটি ধ্বংস করে তা গুড়িয়ে দেয়।

পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতাকর্মীসহ দেশবাসীকে সবুজ বনায়নে আহবান জানাচ্ছেন বারবার । তিনি সকলকে ৩টি করে গাছ লাগনোর আহবান জানান। প্রধানমন্ত্রীর সবুজ বনায়ন গড়ে তোলার আহবানে সাড়া দিয়ে ৭ বছর আগে বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির পরিবেশ বিষয়ক সম্পাদক ইশরাত সরকার ঝুনা উত্তর শাহজাহানপুরের ৫ তলা ওই বাড়ীর ছাদে গড়ে তুলে একটি সুদৃশ্য ছাদ বাগান।

ইতোমধ্যে ঝুনার পরিকল্পনা ও পরিচালনায় “সবুজ সেনা সোসাইটি / Green Garden Society” সহ ৫ টি ফেসবুক ভিত্তিক সংগঠন অনলাইনে ও মাঠে নিয়মিতভাবে সবুজায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

ঝুনার তিলে তিলে গড়ে তুলা অক্সিজেন  প্রোডাকশন হাউজ খ্যাত তার ছাদ বাগানটির গাছগুলো উপড়ে ফেলে দিয়ে সম্পূর্ণ রূপে ধ্বংস করে দিয়েছে ফয়সাল হক রিমন নামে এক  সবুজের শত্রু। ঝুনা এ ব্যাপারে আশপাশের মানুষকে জিজ্ঞেস করলে পাশের বিল্ডিংয়ের লোকজন রিমনের নাম উল্লেখ করে। পরে ঝুনা বাগান ধ্বংসের বিষয়ে ফোনে রিমনের কাছে জানতে চাইলে সে তা স্বীকার করে। সে বলে , ‘এখানে কোনো বাগান করা যাবেনা তাই ছাদ পরিস্কার করে ফেলছি।’ রিমনের কথায় ঝুনা হতভম্ব হয়ে পড়ে। সে কি করবে কিছুই ভেবে পায়না। হঠাৎ চিন্তা-চেতনায় ধ্বংসকৃত তার ছাদ বাগানের ভিডিও চিত্র ধারণের বিষয়টি আসলে সে মোবাইলে ধারণ করতে শুরু করে এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে।বাগান ধ্বংসের ভিডিও চিত্রটি ফেইসবুকে ভাইরাল হয়ে পড়ে এবং সারাদেশের গাছপ্রেমিরা প্রতিবাদের ঝড় তোলে।

ফেইসবুকে ঝুনার স্বপ্নের ছাদ বাগান ধ্বংসের ভিডিও চিত্র দেখে বাগান ধ্বংসকারী সবুজ ও বনায়নের শত্রু রিমনের দৃষ্টান্ত মূলক শান্তি দাবী করে মন্তব্য করতে থাকে সারা দেশের সবুজপ্রেমীরা।

এদিকে ঝুনা তার বাগান ধ্বংসের ঘটনায় রিমনের নাম উল্লেখ করে শাহজাহানপুর থানায় ৮ জুলাই একটি সাধারণ ডাইরি করেন। যার নং ৩৩৮ তারিখ ৮-৭-২০ইং।

এব্যাপারে অভিযুক্ত ফয়সাল হক রিমনের মোবাইল ০১৬৭৬৭৫৭৮৩১ নাম্বারে বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি রিসিভ না করায় যোগাযোগ করা সম্ভব হয়নি।

 

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *