Wednesday, August 12, 2020
Home > জাতীয় সংবাদ > নটর ডেমসহ চার কলেজে একাদশে ভর্তি পরীক্ষা হবে ভার্চ্যুয়ালি

নটর ডেমসহ চার কলেজে একাদশে ভর্তি পরীক্ষা হবে ভার্চ্যুয়ালি

এপিপি বাংলা : ক্যাথলিক চার্চ (খ্রিষ্টান মিশনারি) পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভার্চ্যুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে ২০২০-২১ শিক্ষার্বষে একাদশ শ্রেণিতে ভর্তির কাজ করতে বলেছে ঢাকা শিক্ষা বোর্ড। নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ এই তালিকায় আছে।
আগামী ৯ আগস্ট থেকে ২৪ আগস্টের মধ্যে এভাবে ভর্তি পরীক্ষা নিয়ে ভর্তির কাজ শেষ করে শিক্ষার্থীদের যাবতীয় তথ্য ৩০ আগস্টের মধ্যে বোর্ডকে জানাতে বলা হয়েছে। আজ মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক হারুন অর রশিদ ওই কলেজগুলোর অধ্যক্ষকে লেখা চিঠিতে এই নির্দেশনা দেন।
এর আগে গত ২ জুন ঢাকা শিক্ষা বোর্ড এক আদেশে এই চারটি কলেজকে ২০ জুনের মধ্যে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিপ্রক্রিয়া শেষ করে বোর্ডকে জানাতে বলেছিল। কিন্তু তখন করোনার কারণে পরদিনেই তা স্থগিত করা হয়েছিল। তখন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক হারুন অর রশিদ প্রথম আলোকে বলেছিলেন, সাধারণত দেশের অন্য সব কলেজে অনলাইনে ভর্তির জন্য প্রথম মনোনীতদের তালিকা প্রকাশের আগেই এ চারটি কলেজের ভর্তির কাজ শেষ করতে বলা হয়, যাতে শিক্ষার্থীদের সুবিধা হয়। সেই চিন্তা থেকেই অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতির কারণে অন্য সব কলেজের ভর্তিও পিছিয়ে যায়। এ জন্য এই কলেজগুলোর ভর্তির কাজের অনুমতিও স্থগিত করা হয়েছিল।
এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে অনলাইনে দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোয় একাদশ শ্রেণিতে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী ভর্তি করা হলেও আদালতের আদেশে ওই চারটি শিক্ষাপ্রতিষ্ঠান এত দিন ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করে আসছে। এ চারটি ছাড়া দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু হবে ৯ আগস্ট থেকে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *