Thursday, August 13, 2020
Home > আইটি > করোনার মোবাইল অ্যাপ তৈরিতে পৌনে ৫ কোটি টাকা খরচ

করোনার মোবাইল অ্যাপ তৈরিতে পৌনে ৫ কোটি টাকা খরচ

এপিপি বাংলা : করোনার মোবাইল অ্যাপ তৈরিতেই খরচ ৪ কোটি ৭৫ লাখ ২০ হাজার টাকা। অথচ এ ধরনের অ্যাপ ৫ থেকে ১০ লাখ টাকায় তৈরি করে দিচ্ছেন প্রযুক্তিবিদরা। দেশে বিশ্ব ব্যাংকের জরুরি করোনা প্রকল্পে এই পুকুর চুরির অভিযোগ।

মোবাইল অ্যাপ-করোনাবিডি। করোনা সংক্রান্ত তথ্য ও উপসর্গযুক্ত রোগী শনাক্তে তৈরি হয় এই অ্যাপ। করোনায় বিশ্ব ব্যাংকের ১১শ কোটি টাকার ঋণ প্রকল্পে অ্যাপ তৈরির কাজ পায় ব্রেইন স্টেশন নামের একটি প্রতিষ্ঠান। ৪ কোটি ৭৫ লাখ টাকার কাজ। করোনা পরিস্থিতি বিবেচনায় সরাসরি কাজ দেয়া হয় প্রতিষ্ঠানটিকে।

নির্মাতা প্রতিষ্ঠান বলছে, শুধু অ্যাপ তৈরিতে খরচ ৬৫ লাখ, হোস্টিংয়ে এক কোটি ২৫ লাখ আর বাঁকিটা পরিচালনা ব্যয়। প্রযুক্তিবিদরা বলছেন, এটি একেবারেই সাদামাটা অ্যাপ। এর ফিচার সীমিত ও ডিজাইন অতি সাধারণ। এর নির্মাণ ব্যয় ১০ লাখে বেশি হওয়া উচিত নয়।

গুগল প্লেতে অ্যাপের রিভিউতে গিয়ে দেখা যায় মন্তব্য করা ব্যক্তিদের বেশিরভাগই অ্যাপ ব্যবহার করতে না পেরে বিরক্ত। নির্মাতা প্রতিষ্ঠানই স্বীকার করছে, অ্যাপটি খুব একটা কাজে আসছে না।

তবে কেন এত বিপুল অঙ্কের টাকায় একটি মোবাইল অ্যাপ তৈরি, তার উত্তর দিতে পারেননি তৎকালীন প্রকল্প প্রধান অধ্যাপক ইকবার কবীর।
করোনায় বিশ্বব্যাংকের জরুরি প্রকল্প ইআরপিপিতে দুর্নীতি নিয়ে এরিমধ্যে শুরু হয়েছে অনুসন্ধান।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *