Wednesday, September 23, 2020
Home > আন্তর্জাতিক > আন্তর্জাতিক ফেস্টিভ্যালে পুরস্কার লাভ করেছে মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ

আন্তর্জাতিক ফেস্টিভ্যালে পুরস্কার লাভ করেছে মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ

কে এম দেলোয়ার আল হুসাইন : অত্যাধুনিক নকশা ও কারুকার্যে নির্মিত মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদ স্থাপত্য শিল্পে মর্যাদাকর পুরস্কার লাভ করেছে।

রাশিয়ান শিল্প ও ডিজাইনের আন্তর্জাতিক ফেস্টিভ্যালে প্রথম স্থান অর্জন করেছে মসজিদটি। রাশিয়ার নগরবিদ ও ডিজাইনারদের প্রতিষ্ঠান ইউরোশিয়া প্রাইজ কর্তৃক শুক্রবার (১০ সেপ্টেম্বর) ইউরোশিয়ান প্রিমিয়াম ২০২০ ঘোষণা করেছে।

প্রতিষ্ঠানের ওয়েবপেইজে প্রকাশিত আর্কিটেকচার বিভাগে প্রথম স্থান বিজয়ী হিসেবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রকল্প মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদের নাম ঘোষণা করা হয়েছে।

জাতীয় ঐতিহ্য ও মুসলিম স্থাপত্যকলার অংশ হিসেবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আজিমপুর পুরোনো কবরস্থানের অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফের নামে ডিএসসিসির সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের উদ্যোগে ২৩ কাঠা জমির ওপর ৩০ হাজার ২২ বর্গফুট আয়তনের মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদটি ২০১৬ সালের ২৮ আগস্ট নির্মাণ কাজ শুরু করে ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর নামাজের জন্য উদ্বোধন করা হয়।

প্রাচীন ও আধুনিক নকশার সমন্বয়ে সাজানো মসজিদটির মূল স্থপতি রফিক আজম। বাংলাদেশের মসজিদের প্রাচীন ইতিহাস, ঐতিহ্য ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে অনুপ্রাণিত এর নকশায় মসজিদটিতে নান্দনিক কারুকাজে ঢাকাবাসীর ঐতিহ্য বহন করে। মসজিদটির নকশা তৈরি ও নির্মাণ কাজে আরও যুক্ত ছিলেন তার প্রতিষ্ঠানের একদল স্থপতি ও প্রকৌশলী। তারা হলেন- স্থপতি ইকরামুন নেসা, প্রকৌশলী মোহাম্মদ আখতার হোসেন, প্রকৌশলী মোহাইমিনুল ইসলাম প্রমুখ।

মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদের ভেতরে রয়েছে উন্নতমানের টাইলস। নানান রঙের সুদৃশ্য বাতিতে আলোকিত হয়ে কারুকার্যময় নয়নাভিরাম মসজিদটি।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের উদ্যোগে মসজিদটিতে রয়েছে সবধরনের আধুনিক সুবিধা। ডিএসসিসি প্রকল্পের দু’টি প্যাকেজের মাধ্যমে দু’তলা মসজিদটি নির্মাণে ব্যয় হয়েছে ১৪ কোটি ১৯ লাখ ২২ হাজার ৫০০ টাকা।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *