Friday, October 30, 2020
Home > প্রবাস > লিবিয়া থেকে ফিরলেন ১৬৪ বাংলাদেশি

লিবিয়া থেকে ফিরলেন ১৬৪ বাংলাদেশি

এপিপি বাংলা : চলতি সপ্তাহে লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৬৪ বাংলাদেশি। তাদের মধ্যে রয়েছেন গত ২৭শে মে মিজদাহ শহরে পাচারকারীদের মর্মান্তিক হামলার শিকার হওয়া ৯ ব্যক্তিও। পাচারকারীদের ওই হামলায় ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জন অভিবাসী প্রাণ হারান। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।

শুক্রবার প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, গত বুধবার একটি মেডিক্যাল টিমসহ একটি ভলান্টারি হিউম্যানিটারিয়ান রিটার্ন (ভিএইচআর) ফ্লাইটে করে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন ১৬৪ বাংলাদেশি। অবতরণের পরপরই তাদের সরকারি স্থাপনায় কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হয়।

প্রতিবেদনটিতে আরো বলা হয়, মিজদাহ শহরের হামলায় আহত হয়েছিলেন আরো ১১ জন। হামলার পর থেকে ভুক্তভোগীদের সহায়তা করে আসছে আইওএম ও তাদের সহযোগীরা।

হামলার এক ভুক্তভোগী সাইদ খান বলেন, আমি ওই ঘটনা ভুলতে পারবো না। কোনো দুঃস্বপ্নে বাস করার মতো ছিল ওই অভিজ্ঞতা।

আমি গুলিবিদ্ধ হয়েছিলাম। ওই জখম থেকে বাড়ি ফেরার মতো সুস্থ হতে আমার চার মাস লেগেছে। আমাদের অনেকে পুরোপুরি সুস্থ হয়নি। অনেকে এখনো ট্রমায় ভুগছে। আমি আইওএম ও বাংলাদেশ সরকারের প্রতি মেডিক্যাল ও অন্যান্য সহায়তার জন্য কৃতজ্ঞ।

আইওএম’র বাংলাদেশ মিশনের প্রধান গিয়রগি গিগাওরি বলেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি বিশ্বজুড়ে অভিবাসীদের আরো ঝুঁকির মধ্যে ঠেলে দিয়েছে। তিনি বলেন, আমরা বিভিন্ন বিধিনিষেধ উৎরে সহায়তার প্রয়োজন রয়েছে এমন অভিবাসীদের সাহায্য করতে কাজ করছি। অভিবাসীদের স্বাস্থ্যসেবা, আশ্রয়, খাদ্য, পরামর্শ নিশ্চিত করতে আমরা সরকারের সাথে, বিশেষ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। আর সবচেয়ে ঝুঁকিপূর্ণদের বাড়ি ফিরিয়ে আনছি।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *