Tuesday, November 24, 2020
Home > আইটি > ইন্টারনেটের ধীরগতি সম্ভাবনা

ইন্টারনেটের ধীরগতি সম্ভাবনা

এপিপি বাংলা : আগামী কয়েকদিন ইন্টারনেটে কিছুটা ধীরগতি ভর করতে পারে। ভিন দেশের একটি সাবমেরিন ক্যাবল (ট্রান্সমিশন লিংক) মেরামত করায় এই সমস্যা হতে পারে বলে জানিয়েছেন দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক।

সোমবার (২৬ অক্টোবর) সাংবাদিকদের তিনি এ তথ্য জানিয়েছেন।

তবে দেশের দুটি সাবমেরিন ক্যাবলের মধ্যে কোনোটিরই সমস্যা হয়নি। অন্য দেশের একটি সাবমেরিন ক্যাবলে সমস্যা হলে তা মেরামতের প্রয়োজন পড়ায় বাংলাদেশে সমস্যা হতে পারে, যেটির লিংক দেশের কয়েকটি আইআইজি প্রতিষ্ঠান ব্যবহার করে বলে জানা গেছে।

দেশের কয়েকটি আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) বিকল্প ট্রান্সমিশন লিংক হিসেবে চেন্নাই টু টুয়াজ (সিঙ্গাপুর) রুট ব্যবহার করে। ওই সাবমেরিন ক্যাবলের মালিক ভারতীয় প্রতিষ্ঠান এয়ারটেল। এ রুটের লিংকের মেরামত কাজ চলার কথা সোমবার (২৬ অক্টোবর) থেকে আগামী শনিবার (৩১ অক্টোবর) পর্যন্ত। এই সময়কালে দেশের যেসব আইআইজি ওই রুট ব্যবহার করে তাদের ইন্টারনেটের গতি কিছুটা কমতে পারে। অন্যদের সমস্যা হওয়ার কথা নয়।

আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘সাবমেরিন ক্যাবলের চেন্নাই টু টুয়াজ লিংক মেরামত চলাকালে দেশের ইন্টারনেটের ল্যাটেন্সি (ইন্টারনেটে প্রবেশের গতির অবস্থা) বেড়ে যেতে পারে।  স্বাভাবিক কাজকর্মে কোনও সমস্যা না হলেও অনলাইন গেমিং ও রিয়েল টাইমে ইন্টারন্যাশনাল লেনদেন কিছুটা ধীরগতির হতে পারে।’

তিনি জানান, দেশের কয়েকটি আইআইজি চেন্নাই (ভারত) টু টুয়াজ (সিঙ্গাপুর) লিংক ব্যবহার করে কম ল্যাটেন্সির জন্য। ওই রুটে ফাইল যেতে কম সময় লাগে। কারণ, কম ল্যাটেন্সির হওয়ায় দেশের কয়েকটি আইআইজি ওই লিংকে সার্কিট আপ করেছে। ফলে ওই লিংকটার জনপ্রিয়তাও বেশ।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *