Tuesday, January 19, 2021
Home > আন্তর্জাতিক > বাইডেনের সঙ্গে নীরবে যোগাযোগ করছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা

বাইডেনের সঙ্গে নীরবে যোগাযোগ করছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা

এপিপি বাংলা : সদ্য সমাপ্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বড় ব্যবধানে জয় স্পষ্ট হয়ে উঠেছে। তবে এখনও তা মানতে রাজি নন রিপাবলিকান নেতা ট্রাম্প। হোয়াইট হাউজ দখলে রাখতে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। বর্তমান প্রেসিডেন্টের এমন তৎপরতায় অস্বস্তিতে রয়েছেন তার সহযোগীরা।

ট্রাম্পের মতোই এখনও বাইডেনের জয় স্বীকার করেনি যুক্তরাষ্ট্রের জেনারেল সার্ভিসেস প্রশাসন। ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়াও শুরু করেনি তারা। ফলে বিভিন্ন ফেডারেল এজেন্সির যোগাযোগ, প্রশাসনে নতুন নিয়োগের জন্য প্রয়োজনীয় তহবিল এবং গোয়েন্দা তথ্য এখনও পাচ্ছেন না বাইডেন ও তার ট্রানজিশন টিম। এরমধ্যেই বাইডেনের টিমের সঙ্গে নীরব যোগাযোগ শুরু করেছেন হোয়াইট হাউজের বেশ কয়েকজন কর্মকর্তা।

ট্রাম্প প্রশাসনের সাবেক এক কর্মকর্তা জানিয়েছেন, দলীয় বিবেচনার ঊর্ধ্বে উঠে দেশের প্রতি দায়িত্বের অংশ হিসেবে তারা বাইডেনের টিমের সঙ্গে যোগাযোগ করছেন। দুই পক্ষের এই আলোচনা আনুষ্ঠানিক ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার মতো কিছু না হলেও হোয়াইট হাউজের দায়িত্ব নেওয়ার পর বাইডেনের ট্রানজিশন টিমের সদস্যরা কী কী বাধার মুখে পড়তে পারেন, সে সম্পর্কে তারা কিছুটা ধারণা পাচ্ছেন বলে মনে করছেন ওই কর্মকর্তা।

কয়েক মাস আগে পদত্যাগ করা হোয়াইট হাউজের আরেক কর্মকর্তা জানিয়েছেন, তিনি নিজেই বাইডেনের টিমের এমন একজনের কাছে ইমেইল করেছেন, যিনি নতুন প্রশাসনে তার মতো একই পদে দায়িত্ব পেতে পারেন। ওই ব্যক্তিকে নিজ থেকেই সহযোগিতা করার প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছেন ট্রাম্পের সাবেক এই সহকর্মী।

ট্রাম্প প্রশাসনের বর্তমান এক কর্মকর্তা বুধবার স্বীকার করেছেন, সরকার ও বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে অনানুষ্ঠানিক যোগাযোগ অব্যাহত রয়েছে। তার দাবি, এর মধ্য দিয়ে কোনও ক্ষতির আশঙ্কা করছেন না তারা।

বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে সাবেক কর্মকর্তাদের যোগাযোগের সত্যতা নিশ্চিত করেছেন ট্রাম্প প্রশাসনের বর্তমান এক কর্মকর্তা। তবে এর মাধ্যমে তাদের কোনও ক্ষতির সম্ভাবনা নেই বলে দাবি করেছেন তিনি। ওই কর্মকর্তা বলেন, ‘এটা শুধুই সহযোগিতা করার প্রস্তাব। তারা জানে আমরা কী বলতে চেয়েছি, আর আমরা কোনটা করতে বা বলতে পারবো, কোনটা পারবো না।’

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *