Thursday, January 28, 2021
Home > আইটি > বাংলাদেশের দুই হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিলো ফেসবুক

বাংলাদেশের দুই হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিলো ফেসবুক

এপিপি বাংলা : বাংলাদেশের দুই হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বৃহস্পতিবার এতথ্য জানানো হয়েছে।

হ্যাকিংয়ের ঘটনায় ফেসবুক যে দুই গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সেই দুই গ্রুপ হলো- ডন’স টিম (ডিফেন্স অব নেশন নামেও পরিচিত) ও ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্র্যাফ)।

ফেসবুক নিউজরুমে এ তথ্য প্রকাশ করে বলা হয়েছে, হ্যাকারদের দুই গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এই গ্রুপের বিরুদ্ধে ফেসবুকের নেটওয়ার্কের অপব্যবহার, ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক, অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে আপত্তিকর, উসকানিমূলক, রাষ্ট্রবিরোধী পোস্ট দেওয়া, ক্ষতিকর ম্যালওয়্যার ছড়ানোর প্রমাণ পাওয়া গেছে।

কর্তৃপক্ষ বলছে, অন্য দেশের সঙ্গে বাংলাদেশেও ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হচ্ছে। লক্ষ্য নির্দিষ্ট করে অ্যাকাউন্ট ও পেজ হ্যাক করা এবং সেগুলো ফেসবুক থেকে মুছে ফেলাও হয়। অনেক সময় অ্যাকাউন্ট ফিরে পাওয়া যায় না।

পর্যবেক্ষণে ফেসবুক বলেছে, বাংলাদেশভিত্তিক হ্যাকারগ্রুপগুলোর লক্ষ্য হলো- স্থানীয় কর্মী, সাংবাদিক এবং ধর্মীয় সংখ্যালঘু ব্যক্তিরা, যারা বিদেশে থাকেন তারাও। ফেসবুকের নীতিমালা ভঙ্গ করার জন্য এমন অনেক অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে।

ফেসবুক জানিয়েছে, যাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, কখনো কখনো এই দুটি গ্রুপ একসঙ্গেও কাজ করে। তারা একাধিক ইন্টারনেট সেবাদাতার সংযোগ ব্যবহার করে। হ্যাকিংয়ে জড়িত এসব গ্রুপের অ্যাকাউন্ট ও পেজ মুছে ফেলা হয়েছে।

ফেসবুকে বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা এই তথ্য শেয়ার করেছি, যাতে অন্যরাও তাদের শনাক্ত এবং থামাতে পারে। নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে প্রত্যেককে সতর্ক থাকার আহ্বান জানানো হচ্ছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *