Wednesday, October 27, 2021
Home > আঞ্চলিক সংবাদ > না.গঞ্জে কোভিড ভ্যাক্সিন প্রদানে চলছে জোর প্রস্তুতি, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ চলছে

না.গঞ্জে কোভিড ভ্যাক্সিন প্রদানে চলছে জোর প্রস্তুতি, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ চলছে

জাহাঙ্গীর হোসেনঃ কোভিড ভ্যাক্সিন প্রদানে জোর প্রস্তুতি নিচ্ছে নারায়ণগঞ্জ স্বাস্থ্য বিভাগ। টিকা আনার পর এখন তারা জেলা ব্যাপী টিকা বিতরণের প্রক্রিয়া শুরু করেছে। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, দ্রুততম সময়ে তাঁরা জেলার ৬টি স্থান থেকে মানুষকে টিকা দেবেন।

এই প্রস্তুতির অংশ হিসেবে কোভিড-১৯ টিকা প্রয়োগ পরিকল্পনা অনুযায়ী বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারী) থেকে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ প্রদান শুরু হয়েছে। প্রশিক্ষণের মধ্য দিয়ে মাঠপর্যায়ে কাজের গতি আসবে বলে ধারণা করা হচ্ছে।

নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ বলেন, ‘প্রশিক্ষকরা ঢাকা থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিচ্ছেন। প্রশিক্ষণ শুরু হয়েছে বৃহস্পতিবার। সেখানে সদর হাসপাতাল, সিভিল সার্জন অফিসসহ জেলার (সদর ব্যতিত) সোনারগাঁ, রূপগঞ্জ, আড়াইহাজার ও বন্দর উপজেলার স্বাস্থ্যকর্মীরা অংশ নিয়েছেন।’

প্রশিক্ষণে করোনা সংক্রমণের সাধারণ ধারণার পাশাপাশি টিকা কেন্দ্র পরিচালনা, টিকা দেওয়া, বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদি শেখানো হচ্ছে বলে জানা গেছে। পাশাপাশি টিকার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে করণীয় সম্পর্কেও ধারণা দেওয়া হবে কর্মীদের।

প্রধান প্রশিক্ষক হিসাবে উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা করোনা ফোকাল পার্সন ও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ জাহিদুল ইসলাম।

প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসাবে আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র রায়, সদর উপজেলা কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ফাহমিদা আক্তার ও ডা. সাজিয়া সিদ্দিকা।

কোভিড-১৯ টিকা প্রয়োগের প্রথম ধাপে নারায়ণগঞ্জের ১ লাখ ৫৬ হাজার মানুষকে টিকা দেওয়া হবে।

তবে, একসঙ্গে সব মানুষকে সরকার টিকা দিতে পারবে না। তাই টিকা প্রাপ্তির জন্য অনলাইনে www.surokkha.gov.bd রেজিস্ট্রেশন করতে হবে। সফলভাবে রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে মোবাইলে টিকা প্রদানের স্থান ও সময় ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দিবে স্বাস্থ্য বিভাগ।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *