Tuesday, March 2, 2021
Home > প্রবাস > ৪ বাঙ্গালী উপর আস্থা রাখছেন বাইডেন

৪ বাঙ্গালী উপর আস্থা রাখছেন বাইডেন

এপিপি বাংলা : প্রথমবারের মতো ঐতিহাসিকভাবে ৪ জন বাংলাদেশি নিয়োগ পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসনে। তাদের এই অন্তর্ভুক্তিকে বাংলাদেশ যেমন গর্বিত ঠিক তেমনি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মতো আগামী দিনে যুক্তরাষ্ট্রের মূলধারায় বাংলাদেশি-আমেরিকান নতুন প্রজন্মের নবযাত্রাও বলা যায়। 
বাইডেন প্রশাসনে যে ৪ জন নিয়োগ পেয়েছেন তারা হলেন কাজী সাবিল আহমদ, রোমানা আহমেদ, ফারাহ আহমেদ এবং জাইন সিদ্দিকী।
নতুন নিয়োগপ্রাপ্তদের মধ্যে সর্বশেষ নিয়োগ পেয়েছেন ৩৮ বছর বয়সী কাজী সাবিল আহমদ। তিনি হোয়াইট হাউসের এক্সিকিউটিভ অফিসের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট বিভাগে ইনফরমেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের সিনিয়র কাউন্সিলর পদে যোগ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জন্মগ্রহণকারী সাবিল আহমদ ব্রুকলিন ল’ স্কুলের অ্যাসোসিয়েট প্রফেসর ছাড়াও ‘ডেমজ’ নামক একটি থিংকট্যাংকের প্রেসিডেন্ট।
আরেক বাংলাদেশি রোমানা আহমেদ বাইডেনের ইউএস এজেন্সি ফর গ্লোবাল ইনফরমেশনের রিভিউ প্যানেলের সদস্য পদে যোগদান করেছেন।
রোমানা বাইডেনের ট্রানজিশন টিমের আন্তর্জাতিক গণমাধ্যম দলে কাজ করেছেন। রোমানার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে হোয়াইট হাউসে কাজের অভিজ্ঞতা রয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন শপথ নেওয়ার আট দিনের মাথায় প্রেসিডেন্ট ট্রাম্পের মুসলিম নিষিদ্ধকরণের প্রতিবাদে হোয়াইট হাউসে তার পদ থেকে পদত্যাগ করেন। ১৯৭৮ সালে বাবা-মার সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান রোমানা। তার মা নিজের একটি ডে-কেয়ার সেন্টার পরিচালনা করেন। বাবা ব্যাংক অব আমেরিকায় কর্মরত অবস্থায় ১৯৯৫ সালে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। রোমানা জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। তিনি মায়ের সঙ্গে ওয়াশিংটনের অদূরে ম্যরিল্যান্ডে বসবাস করছেন।
এর আগে বাইডেন প্রশাসনে যুক্ত হয়েছে আরো এক বাংলাদেশি-আমেরিকানের নাম। যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিব অব স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ফারাহ আহমেদ। গত ২১ জানুয়ারি তাকে এ নিয়োগ প্রদান করা হয়।
তিনি নরসিংদীর সন্তান ওয়াইয়োর একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাতলুব আহমেদ এবং ড. ফেরদৌস আহমেদের মেয়ে এবং বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. আব্দুল বাতেন খানের নাতনি।
কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্নের পর নিউজার্সির প্রিন্সটন থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া ফারাহ এর আগে কনজুমার এডুকেশনের সিনিয়র প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবং কনজুমার ফাইন্যান্সিয়াল প্রটেকশন ব্যুরোর চিফ অপারেটিং অফিসারের সিনিয়র অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও তিনি ইউএসডিএতেও কাজ করেছেন।
বাইডেন প্রশাসনে সবার আগে এবার প্রথম বাংলাদেশি হিসেবে কাজ করার সুযোগ পান তিনি হলেন ময়মনসিংহের নান্দাইলের জাইন সিদ্দিকী। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে তার নিয়োগ পাওয়ার খবরে দারুণ খুশি তার গ্রামের মানুষও।
গত ১৩ জানুয়ারি প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস হোয়াইট হাউসের গুরুত্বপূর্ণ কয়েকটি পদে কয়েকজনের নাম ঘোষণা করেন। সেখানে ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার পদে ৩০ বছর বয়সী জাইন সিদ্দিকীর প্রকাশ করা হয়।
জাইন সিদ্দিকীর বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল’ স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা জাইন বাইডেন-কামালা ট্রানজিশন টিমে অভ্যন্তরীণ ও অর্থনৈতিক টিমের চিফ অব স্টাফ হিসেবে পেয়েছেন। তিনি গত বছর কামালা হ্যারিসের ভাইস প্রেসিডেনশিয়াল বিতর্কের প্রস্তুতি টিমের সদস্য ছিলেন। তিনি সিনেট ক্যাম্পেইন টিমের সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসেবেও কাজ করেছেন। মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি এলেনা কাগান, ডিসি সার্কিটের আপিল আদালতের বিচারক ডেভিড ট্যাটেল ও ডিস্ট্রিক্ট কোর্ট ফর দ্য সেন্ট্রাল ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ার বিচারক ডিন প্রেগের সনের অধীনে ল’ ক্লার্ক হিসেবেও কাজ করেছেন জাইন।
Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *