Tuesday, March 2, 2021
Home > আন্তর্জাতিক > লেবাননে ভ্যাকসিন কার্যক্রমে অর্থায়ন বন্ধের হুমকি বিশ্ব ব্যাংকের

লেবাননে ভ্যাকসিন কার্যক্রমে অর্থায়ন বন্ধের হুমকি বিশ্ব ব্যাংকের

এপিপি বাংলা : মধ্যপ্রাচ্যের রাষ্ট্র লেবাননের করোনাভাইরাস ভ্যাকসিনের জন্য অর্থায়ন বন্ধের হুমকি দিয়েছে বিশ্ব ব্যাংক। সংস্থাটি বলছে, লেবাননের কয়েকজন আইনপ্রনেতা নিয়ম ভেঙ্গে রেজিস্ট্রেশন ও লাইন না মেনেই পার্লামেন্টে বসে ভ্যাকসিন গ্রহণ করেছেন।

শেষ পর্যন্ত যদি বিশ্ব ব্যাংক লেবাননের অর্থায়ন বন্ধ করে দেয় তাহলে তা দেশটির জন্য বড় বিপদের কারণ হয়ে দাঁড়াবে। কারণ, সম্প্রতি দেশটি অর্থনৈতিকভাবে দুর্বল অবস্থায় রয়েছে এবং দেশে ভ্যাকসিন নিশ্চিতের জন্য ব্যাপক সাহায্য দরকার।

এর আগে গত মাসে বিশ্ব ব্যাংক লেবাননের ভ্যাকসিন কার্যক্রমের জন্য ৩৪ মিলিয়ন ডলার বরাদ্দ করে। এর মাধ্যমে দেশের ২০ লাখ মানুষকে ভ্যাকসিন প্রয়োগ করার কথা ছিল। গত ১৪ই ফেব্রুয়ারি দেশটিতে ভ্যাকসিন কার্যক্রম চালু হয়।

এখন পর্যন্ত ৬০ হাজার মানুষকে ফাইজারের ভ্যাকসিন দেয়া হয়েছে। বিশ্ব ব্যাংকের পরিচালক সরোজ কুমার ঝা বলেন, নিয়ম হচ্ছে সবাইকে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে হবে এবং তার দিন আসলে তিনি ভ্যাকসিন দেবেন। এখানে স্বজনপ্রীতির কোনো সুযোগ নেই।

তবে লেবানন দুর্নীতি ও স্বজনপ্রীতির জন্য পরিচিত একটি দেশ। সম্প্রতি এ কারণে দেশটি দেউলিয়া হয়ে গেছে। এরইমধ্যে দেশটির ১৬ জন আইনপ্রনেতা নিয়ম ভেঙ্গে আগেই ভ্যাকসিন নিয়ে নিয়েছেন। এটি প্রথমে বৃদ্ধ এবং পড়ে স্বাস্থ্যকর্মীদের দেয়ার কথা ছিল। এ নিয়েই হুমকি দিয়েছে বিশ্ব ব্যাংক। তবে লেবাননের পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল আদনান দাহের দাবি করেছেন, সকল আইনপ্রনেতাই লাইন মেনে ও রেজিস্টার করে ভ্যাকসিন নিয়েছেন।

এদিকে লেবাননের চিকিৎসকদের একটি সংগঠনের প্রেসিডেন্ট শারাফ আবু শারাফ বলেন, এখানে ভ্যাকসিন কার্যক্রমে নানা অনিয়ম চলছে। যারা রেজিস্টার করেননি তারাও ভ্যাকসিন নিচ্ছেন।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *