Friday, September 17, 2021
Home > রাজনীতি > শোকাবহ আগষ্ট

শোকাবহ আগষ্ট

শুরু হলো আগস্ট মাস। বাঙালি জাতির জন্য এ মাস শোকের মাস। বাঙালির জীবনে এ মাস অভিশপ্ত সময়। এ মাসেই বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারিয়েছে। এ মহৎ নেতাকে হারানোর শূন্যতা কোনো দিন পূরণ হওয়ার নয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে হারায় বাংলাদেশ। এদিন কালরাতে ঘাতকরা বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করে। সেই সঙ্গে বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকেও হত্যা করে। এছাড়াও ঘাতকরা বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিণী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ সদস্য ও আত্মীয়-স্বজনকে হত্যা করে।

পৃথিবীর ইতিহাসে হয়তো এরকম আর কোনো হত্যাকাণ্ড রচিত হয়নি। বঙ্গবন্ধুকে সেদিন হারানোয় বাংলার আকাশে আঁধার নেমেছে, যা এখনো ঘোচেনি। দেশ স্বাধীন হওয়ার পাঁচ দশক হলেও এখনো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শূন্যতা অনুভব করে।

১৯৭৫ এর ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা কর্মকর্তা বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যা করে। শুধু দেশের বাইরে থাকার জন্য তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা প্রাণে বেঁচে যান। তবে সেদিন বঙ্গবন্ধুকে হত্যা করায় ‘আগস্ট’ নামের অন্ধকার নেমে আসে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর শোক কখনো কাটিয়ে উঠবার নয়। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশের বিশাল শূন্যতা। বঙ্গবন্ধু ছিল, আছেন এবং একজন সফল রাষ্ট্রনায়ক ও স্বাধীন বাংলাদেশের জনক হিসেবে সকলের হৃদয়ে বেঁচে থাকবেন। বঙ্গবন্ধু মানেই বাঙালি, বাংলাদেশ এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি।

খালেদ হাসান মতিন

ব্যাবস্থাপনা পরিচালক

আরএম গ্রুপ

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *