Wednesday, October 27, 2021
Home > আন্তর্জাতিক > রাশিয়ায় বন্দিদের ছাড়াতে এরদোগানের সহায়তা চায় ইউক্রেন

রাশিয়ায় বন্দিদের ছাড়াতে এরদোগানের সহায়তা চায় ইউক্রেন

এপিপি বাংলা : ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছেন, রাশিয়ার হাতে বন্দি ইউক্রেনের নাগরিকদের ছাড়াতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সহায়তা চেয়েছেন।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। খবর ডেইলি সাবাহর।

দিমিত্র কুলেবা বলেন, জাতিসংঘের অধিবেশনে অংশ নেওয়ার পর নিউইয়র্কে প্রেসিডেন্ট জেলেনস্কি তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে বৈঠক করেছেন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে জেলেনস্কি এরদোগানের হাতে একটি তালিকা দেন। সেখানে ইউক্রেনের ৪৫০ জন বন্দির নাম রয়েছে। তালিকায় নাম রয়েছে ক্রিমিয়ান তাতার ন্যাশনাল অ্যাসেম্বলির উপপ্রধান নরিম্যান ডিজেলিয়ালের।

ক্রিমিয়ায় তাতারদের ওপর চালানো রাশিয়ার দমন অভিযানের বিষয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী গত মাসে বলেছিলেন, রাশিয়ার বাহিনী কর্তৃক ক্রিমিয়ান তাতার ন্যাশনাল অ্যাসেম্বলির উপপ্রধানকে গ্রেফতারের বিষয়টি নিয়ে আঙ্কারা ‘উদ্বেগের’ সঙ্গে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

২০১৪ সালে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। এরপর থেকেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সামরিক উত্তেজনা বেড়েই চলেছে।

এ ক্রিমিয়ার একটি জাতিগত সম্প্রদায় তাতার। তারা মুসলিম।  তাতার সম্প্রদায়ের অধিকাংশ মানুষ রাশিয়ার ক্রিমিয়া দখলকে বৈধতা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে।

রাশিয়ার কর্তৃপক্ষ তখন থেকে এ সম্প্রদায়ের বিরুদ্ধে দমন-পীড়ন শুরু করেছে। তাদের সমাবেশ ও টেলিভিশন চ্যানেল নিষিদ্ধ করার পাশাপাশি বহু অধিকারকর্মীকে আটক করেছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *