Tuesday, December 6, 2022
Home > আন্তর্জাতিক > ইউক্রেনের চার ভূখণ্ডকে সংযুক্ত করতে প্রস্তুত রাশিয়া

ইউক্রেনের চার ভূখণ্ডকে সংযুক্ত করতে প্রস্তুত রাশিয়া

এপিপি বাংলা : কয়েক দিনের মধ্যে ইউক্রেনের চারটি প্রদেশ সংযুক্ত করার জন্য প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। রাশিয়া অধিকৃত পূর্বাঞ্চলীয় দোনেস্ক ও লুহানস্ক এবং দক্ষিণাঞ্চলীয় খেরসন ও জাপোরিজ্জিয়ায় ৪দিন ধরে অনুষ্ঠিত গণভোটে রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার প্রতি অকুণ্ঠ সমর্থন রয়েছে বলে দাবির প্রেক্ষিতে এই পদক্ষেপ গ্রহণ করেছে দেশটি।

রাশিয়ান পার্লামেন্টের উচ্চ কক্ষের প্রধান বলেছেন, তারা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৭০ তম জন্মদিনের তিন দিন আগে ৪ অক্টোবরে আংশিকভাবে অধিকৃত চারটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করার বিষয়ে বিবেচনা করতে পারে।

মস্কোর রেড স্কোয়ারে, বিশালাকার ভিডিও স্ক্রীন সহ একটি মঞ্চ স্থাপন করা হয়েছে, যেখানে বিলবোর্ডে ঘোষণা করা হচ্ছে ‘ডোনেস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া, খেরসন – রাশিয়া!’

এই চারটি প্রদেশের রাশিয়ান-স্থাপিত প্রশাসন আনুষ্ঠানিকভাবে পুতিনকে তাদের রাশিয়ায় অন্তর্ভুক্ত করার জন্য বলেছে। তারা দাবি করেছে যে জাপোরিঝিয়া অঞ্চলে প্রদত্ত ৯৩ শতাংশ, খেরসন অঞ্চলে ৮৭ শতাংশ, লুহানস্ক অঞ্চলে ৯৮ শতাংশ এবং ডোনেটস্ক ৯৮ শতাংশ ভোট সংযুক্তিকরণকে সমর্থন করেছে।

দোনেস্ক অঞ্চলের রুশ-সমর্থিত প্রশাসনের প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, এখন রাশিয়ার পার্লামেন্টের উভয় কক্ষে অনুমোদনের পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডিক্রি জারি করে এই চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেবেন। ২০১৪ সালে একই প্রক্রিয়ায় ইউক্রেনের সাবেক ক্রিমিয়া প্রজাতন্ত্র রাশিয়ায় যুক্ত হয়।

এদিকে রুশ-অধিকৃত চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোটকে ‘ভুয়া’ বলে মন্তব্য করেছে কিয়েভ ও পশ্চিমা মিত্ররা।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই অঞ্চলের বাসিন্দাদের বন্দুকের নলের মুখে ভোটদানে বাধ্য করা হয়েছে, যা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের আরেকটি অপরাধ এবং মূল্যহীন। ইউক্রেনের প্রশাসনের দাবি, যত মানুষ ভোট দিয়েছে বলে রাশিয়া দাবি করছে, তত মানুষ ওই সমস্ত এলাকাতেই নেই। যুদ্ধ শুরু হওয়ার পর লাখ লাখ মানুষ সেখান থেকে পালিয়ে এসেছে।

মন্ত্রণালয় ইউরোপীয় ইউনিয়ন, ন্যাটো এবং জি৭কে অবিলম্বে এবং উল্লেখযোগ্যভাবে রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা এবং কিয়েভকে তাদের সামরিক সহায়তা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে চাপ বাড়াতে বলেছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য দেশকে রাশিয়ার কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের নতুন প্যাকেজ এবং বানোয়াট গণভোটের প্রতিক্রিয়ায় একমত হওয়ার আহ্বান জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস জোর দিয়ে বলেছেন যে খুব শ্রীঘই আগামী দিনে রাশিয়ার বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *