Monday, January 23, 2023
Home > রাজনীতি > নারীর মর্যাদা ধুলিস্যাৎ, নেত্রীদের নীরবতা বিস্ময়কর : তানিয়া রব

নারীর মর্যাদা ধুলিস্যাৎ, নেত্রীদের নীরবতা বিস্ময়কর : তানিয়া রব

এপিপি বাংলা : ইডেন কলেজে জোর করে ‘নারীর অধিকার ও স্বাধীনতা’ হননের তীব্র প্রতিবাদ জানিয়ে ‘জাতীয় সমাজতান্ত্রিক নারী জোট’ এর আহ্বায়ক তানিয়া রব গণমাধ্যমে নিম্নোক্ত বিবৃতি প্রদান করেছেন ।

সরকারি ছাত্র সংগঠন সুবিধা আদায়ের হীন ইচ্ছায় ‘নারী শিক্ষার্থী’দের পণ্য হিসাবে ব্যবহারের মাধ্যমে নারীর মর্যাদা লুণ্ঠন করে সর্বনাশের দিকে ঠেলে দিয়েছে।

সরকারি ছাত্র সংগঠনের নেত্রীরা কথিত নেতাদের তুষ্ট করতে অনৈতিক কাজে শিক্ষার্থীদের বাধ্য করতেন, এমন তথ্য প্রকাশের পর দেশজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে, ঘৃণা আর ধিক্কার জানাচ্ছে সর্বস্তরের মানুষ। অথচ বাংলাদেশের কোন নারী সংগঠন বা নারীনেত্রী প্রতিরোধ বা প্রতিবাদে এগিয়ে আসছে না, এমনকি বিবৃতি প্রদান করে নিন্দাও করছে না, ‌এটা বিস্ময়কর।

ইডেন কলেজের ভয়াবহ এবং জঘন্য তথ্য এবং বর্বরতম সংবাদ প্রকাশের পর যেখানে সারাদেশে বিদ্রোহের আগুন ছড়িয়ে দেওয়ার কথা সেখানে নারী সংগঠন এবং নারী নেত্রীদের রহস্যজনক নীরবতায় প্রমাণ হয়, বাংলাদেশের সমগ্র নারী সমাজ কত অসহায় এবং বিপদের মুখে অবস্থান করছে।

বেপরোয়া নেত্রীদের পাল্লায় পড়ে ইডেন কলেজ হোস্টেল মগের মুল্লুকে পরিণত হয়েছে, অথচ তাদের বিরুদ্ধে আইনগত কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না, বরং অপরাধীদের অধিকতর প্রশ্রয় দেয়া হচ্ছে, বিতাড়িত হবার পরও বীর বেশে তারা পুনরায় হোস্টেলে ফিরে আসছে। এসব হচ্ছে নির্বাচনবিহীন লুটেরা সংস্কৃতির প্রতিফলন। ফলে সমাজ ও রাষ্ট্রের প্রতিটি স্তরে অনৈতিক ‘গোষ্ঠীতন্ত্র’ বিস্তার লাভ করছে। এর বিপরীতে সামাজিক জাগরণ ও গণঅভ্যুত্থান প্রয়োজন।

এমতাবস্থায়:
১) নারীর মর্যাদা বিনষ্টাকারীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
২) অবিলম্বে ‘তদন্ত কমিশন’ গঠনের মাধ্যমে নারী শিক্ষার্থীর উপর নিপীড়ন নির্যাতনকারী প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে।
৩) সকল শিক্ষাঙ্গনে সিট বাণিজ্য, চাঁদাবাজি, মাস্তানি এবং অবৈধ,’গণ আদালত’ বন্ধ করতে হবে।
৪) নারীর মর্যাদা হরণকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৫) যাদের অনৈতিক সুবিধা দিয়ে, যাদের আশীর্বাদে নেত্রীরা নিজেদের এমন বেপরোয়া করে তুলেছেন সেই ছদ্মবেশী মুখোশধারীদের চিহ্নিত করে, আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৬) শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতির নামে সন্ত্রাস, চাঁদাবাজী এবং অনৈতিক কাজে সম্পৃক্ত সংগঠনকে অবিলম্বে নিষিদ্ধ করতে হবে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *