Monday, February 26, 2024
Home > আন্তর্জাতিক > থাই গুহায় উদ্ধার অভিযান শুরু

থাই গুহায় উদ্ধার অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক :
ব্যাংকক: থাইল্যান্ডের যে গুহায় ১২ জন কিশোর ফুটবলার এবং তাদের কোচ দুই সপ্তাহেরও বেশি সময় ধরে আটকা পড়ে আছে সেখানে উদ্ধারকাজ শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, গুহার ভেতর থেকে তাদেরকে বের করে আনতে চার থেকে পাঁচদিন সময় লেগে যেতে পারে।
এই গুহাটি সাপের মতো এমনভাবে পেঁচানো এবং এর ভেতরে এতো ফাটল আছে যা উদ্ধারকারীদের জন্যে যেকোন সময় বিপদ ডেকে আনতে পারে। থাম লুয়াং নামের এই গুহাটির কোথাও কোথাও ১০ মিটার পর্যন্ত উঁচু, কোথাও কোথাও অত্যন্ত সরু আবার কোথাও কোথাও সেটি পানিতে পূর্ণ হয়ে আছে। খবর বিবিসি’র
গুহাটির ভেতর থেকে বাচ্চাদের বের করে আনার কাজটা কতোটা ঝুঁকিপূর্ণ হতে পারে সেটা অনেক বেশি স্পষ্ট হয়ে উঠেছে একজন উদ্ধারকারী ডুবুরির মৃত্যুর ঘটনায়। থাই নৌবাহিনীর সাবেক একজন অভিজ্ঞ ডুবুরি তিন দিন আগে গুহার ভেতরে বাচ্চাদের কাছে অক্সিজেনের ট্যাঙ্ক পৌঁছে দিয়ে ফিরে আসার সময় মারা যান।
বাচ্চাদের এই দলটি তাদের কোচকে সাথে নিয়ে গুহার ভেতরে দেখতে গিয়েছিল কিন্তু হঠাৎ এক ঝড়ের কবলে পড়ে বন্যার পানিতে তারা ভেতরে আটকা পড়ে যায়। এক সপ্তাহেরও বেশি তাদের খোঁজ পাওয়া যাচ্ছিল না। কিন্তু ন’দিন পর জানা যায় যে তারা জীবিত আছে। তারপর থেকেই কাজ চলছে তাদেরকে কিভাবে সেখান থেকে বের করে আনা যায় সেটা নিয়ে।
শুরুর দিকে অনেকে বলেছেন, উদ্ধারকাজ শেষ হতে কয়েক মাস পর্যন্ত লেগে যাতে পারে। কারণ হয় বাচ্চাদের ডাইভ করা শেখাতে হবে, অথবা গুহার ভেতরে পানি সরে যাওয়ার জন্যে অপেক্ষা করতে হবে, কিম্বা ভেতর থেকে সব পানি বাইরে পাম্প করে ফেলে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *