Thursday, July 29, 2021
Home > জাতীয় সংবাদ > বেপরোয়া পথচারী রুখবে কে : ওবায়দুল কাদের

বেপরোয়া পথচারী রুখবে কে : ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক :
ঢাকা : সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজধানীতে যানবাহন চলাচলে যে বিশৃঙ্খলা তা অস্বীকারের সুযোগ নেই। যানজট ও দুর্ঘটনা প্রতিরোধের চেয়েও সবচেয়ে বেশি প্রয়োজন পথচারীদের মানসিকতার পরিবর্তন। দুর্ঘটনার জন্য শুধু বেপরোয়া গাড়ি ও বেপরোয়া ড্রাইভার-ই দায়ী নয়, বেপরোয়া পথচারীও দায়ী। গাড়িতে বসে বাইরে মাথা বের করে আরামসে মোবাইলে কথা বলে, জানালা দিয়ে হাত বের করে রাখে। তখন আরেকটা গাড়ি এসে যদি হাত নিয়ে যায় তাহলে এর দায় কে নেবে?
মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন সম্পূরক প্রশ্নের জবাব দিতে গিয়ে এবং কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ঢাকা-১১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর আনা জরুরি জনগুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ নোটিসের ওপর সংক্ষিপ্ত বিবৃতিতে মন্ত্রী এমন মন্তব্য করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।
ভুয়া সমিতি মতলবি পরিসংখ্যান দেয়:মন্ত্রী বলেন, ভারতে সড়ক দুর্ঘটনায় প্রতি ঘণ্টায় গড়ে ১৭ জন মারা যায়। এশিয়া মহাদেশের মধ্যে আমাদের দেশে সড়ক দুর্ঘটনা তুলনামূলকভাবে কম। এদেশে একটা ভুয়া সমিতি আছে, যাদের কোনো নিবন্ধনও নেই। সময়ে-সময়ে এই সমিতি একেবারে মনগড়া ও মতলবী পরিসংখ্যান দেয়। এই সমিতির সংবাদ সম্মেলনে দেখি দু’-একজন বিশিষ্ট মানুষও হাজির থাকেন। যেখানে পুলিশের প্রতিবেদনসহ সকল রিপোর্টে বলা হয়েছে সড়ক দুর্ঘটনায় ৮৪ জন মারা গেছে; সেখানে ওই সমিতি সংবাদ সম্মেলন ডেকে বলল ৩৪০ মারা গেছে। এভাবে মনগড়া রিপোর্ট দিয়ে মানুষকে বিভ্রান্ত করা উচিত নয়।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *