Sunday, December 5, 2021
Home > জাতীয় সংবাদ > খাদ্য উৎপাদনকে আক্রান্ত না করে শিল্পায়ন করুন: প্রধানমন্ত্রী

খাদ্য উৎপাদনকে আক্রান্ত না করে শিল্পায়ন করুন: প্রধানমন্ত্রী

এপিপি বাংলা : দেশে খাদ্য উৎপাদন না কমিয়ে দ্রুত শিল্পায়নের প্রতি জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) গভর্নর বোর্ডের ৩৪তম সভায় তিনি বলেন, যেহেতু আমাদের অর্থনীতি কৃষি নির্ভর তাই কৃষির ওপর নির্ভরশীলতা কমাতে শিল্পায়ন অত্যন্ত প্রয়োজন।

মঙ্গলবার বেপজা গভর্নর বোর্ডের চেয়ারপার্সন শেখ হাসিনা তার কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন। তার মতে, কর্মসংস্থান সৃষ্টি এবং রপ্তানি, অভ্যন্তরীণ চাহিদা ও ক্রয় ক্ষমতা বৃদ্ধি এবং মানুষের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি দেশকে আরও উন্নত করতে শিল্পায়ন অপরিহার্য।

তবে প্রধানমন্ত্রী বলেন, শিল্পায়নের সময় যাতে খাদ্য উৎপাদন আক্রান্ত না হয় সে বিষয়ে সতর্ক হওয়া দরকার। ‘আমাদের বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যাতে খাদ্য উৎপাদন হ্রাস না পায়। আমাদের লক্ষ্য হলো জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে খাদ্য উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। পৃথিবীতে খাদ্যের চাহিদা কখনো কমবে না। বরং এটা দিন দিন বৃদ্ধি পাচ্ছে,’ উল্লেখ করে তিনি বলেন, ‘পরিবেশকে রক্ষা করে আমাদের শিল্পায়নের সাথে এগিয়ে যেতে হবে।’

শিল্পায়ন প্রক্রিয়ায় বেপজার ভূমিকার প্রশংসা করে তিনি বলেন যে এ বিষয়ে বেপজা যথেষ্ট অবদান রাখছে। তাই বাংলাদেশ দেশি ও বিদেশি বিনিয়োগ পাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য, কারণ তার সরকার তেমন পরিবেশ তৈরি করতে পেরেছে। বাংলাদেশ বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় স্থান এবং এ পরিস্থিতি অবশ্যই বজায় রাখতে হবে।

তরুণ জনশক্তি, দীর্ঘস্থায়ী রাজনৈতিক স্থিতিশীলতা ও গণতান্ত্রিক প্রক্রিয়ার ধারাবাহিকতার কারণে এ বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি হয়েছে বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *