Wednesday, October 20, 2021
Home > আঞ্চলিক সংবাদ > নারায়ণগঞ্জের প্যালিয়েটিভ কেয়ার রোগীদের আইনী সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জের প্যালিয়েটিভ কেয়ার রোগীদের আইনী সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

খাদিজা আক্তার ভাবনা : পশ্চিম দেওভোগস্থ মমতাময় নারায়ণগঞ্জ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হলো দিনব্যাপী প্যালিয়েটিভ কেয়ার রোগীদের আইনী সহায়তা বিষয়ক কর্মশালা । কর্মশালায় ২৭ জনের (পুরুষ ৮জন মহিলা ১৯জন) উপস্থিতি নিয়ে সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালার আলোচ্য বিষয় ছিল যৌতুক, পারিবারিক বিরোধ মীমাংসা, বাল্য বিবাহ, বিবাহ বিচ্ছেদ, দেনমোহর, সম্পত্তির ওয়ারিশ, উত্তোরাধিকারের অধিকার, ধর্ষণ, নারীর অধিকার, ও মাদক। উপরোক্ত আইনী সহায়তা বিষয়ক বিস্তারিত আলোচনা করেন নারায়ণগঞ্জ জেলার ব্রাক মানবাকিধিকার আইন সহায়তা কর্মসূচির সিনিয়র পরিচালক খালেদা আক্তার এবং সাকসেস হিউম্যান রাইটস সোসাইটি-এর কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক এডভোকেট তানিয়া আক্তার। মমতাময় নারায়নগঞ্জ টিম থেকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক আলোচনা করেন ডাঃ মাস্তুরা কাশমেরী ও মমতাময় নারয়ণঞ্জ প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা করেন মোঃ সাইফুল হক সাইফ।

উক্ত অনুষ্ঠানটি স্বার্থক করতে সহায়তা করেন মো. জুলহাস উদ্দিন (প্রজেক্ট ম্যানাজার), মো: সাইফুল হক সাইফ (ফিল্ড কো-অর্ডিনেটর), মো: শফিকুজ্জামান সৈকত (রিসার্চ অ্যাসিস্ট্যান্ট), মো: আনিসুর রহমান (অ্যাডমিন অ্যাসিস্ট্যান্ট) ও প্যালিয়েটিভ কেয়ার সহকারি আরিফা আক্তার, বৃষ্টি রানী, লামিয়া আক্তার, লিজা আক্তার, মেহেদুল হাসান, মৌসুমি আক্তার, মুনিয়া আক্তার, নাদিয়া সুলতানা, সুরাইয়া আহমেদ ও স্বেচ্ছোসেবক লামিয়া আক্তার।

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (NCC), ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স (WHPCA), ইউকে এইড (UK AID) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (BSMMU) প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ–এর যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *