Friday, October 22, 2021
Home > জাতীয় সংবাদ > ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার শর্ত নিয়ে হাইকোর্টের রুল

৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার শর্ত নিয়ে হাইকোর্টের রুল

আসাদ জামান :
৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় নির্ধারিত আসনের ১০ গুণ বেশি শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে না বলে জারি করা শর্ত অবৈধ ঘোষণা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয়গুলোর ভিসি ও শিক্ষা সচিবসহ ৯ জনকে ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্ব^য়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ফাইজুল্লাহ ফয়েজ। তিনি যুগান্তরকে জানান, ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৭৪ হাজার শিক্ষার্থী আবেদন জমা দিয়েছেন। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো নির্ধারিত আসনের ১০ গুণ বেশি শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন না বলে শর্ত জারি করেছে। এ শর্তের ফলে মাত্র ৩৪ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন, আর বঞ্চিত হবে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী।
এ নিয়ে রিট করা হলে ভর্তি পরীক্ষার ওই শর্তকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেছেন আদালত। তিনি জানান, পরীক্ষা কেন্দ্র করে শিক্ষার্থীদের কাছ থেকে ১ হাজার টাকা করে আদায় করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
অথচ প্রায় ৪০ হাজার পরীক্ষার্থী কোন অযোগ্যতার কারণে পরীক্ষা দিতে পারবে না, তা কর্তৃপক্ষ জানায়নি বলে রিটে জানানো হয়। এর আগে সমন্বিত ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যার ১০ গুণের বেশি পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না শর্ত দিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
১৮ নভেম্বর বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনকারী সব শিক্ষার্থীর অংশগ্রহণের সুযোগ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। শিক্ষার্থীদের পক্ষে ব্যারিস্টার সালেহ আকরাম সম্রাট এ রিট করেন।

Like & Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *